বাংলাদেশকে ফাইনালের মানসিক চাপ থেকে বেরিয়ে আসতে হবে: মাশরাফি | daily-sun.com

বাংলাদেশকে ফাইনালের মানসিক চাপ থেকে বেরিয়ে আসতে হবে: মাশরাফি

ডেইলি সান অনলাইন     ৩০ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৪৭ টাprinter

বাংলাদেশকে ফাইনালের মানসিক চাপ থেকে বেরিয়ে আসতে হবে: মাশরাফি

এশিয়া কাপ শেষে গতকাল ঢাকায় ফিরেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এবারো ফাইনালে ভারতের কাছে হেরে টুর্নামেন্টের রানার্স-আপ হয়ে দেশে ফিরতে হলো টাইগারদের।

চলতি বছর তিনটি টুর্নামেন্টের ফাইনাল খেললেও শিরোপার স্বাদ নিতে পারেনি বাংলাদেশ ক্রিকেট দল। তাই দলকে ফাইনালের মানসিক চাপ থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

 

গেল শুক্রবার ভারতের বিপক্ষে এশিয়া কাপের ফাইনালে ৩ উইকেটে হারে বাংলাদেশ। কিন্তু শিরোপা নির্ধারনী ম্যাচে ভারতের বিপক্ষে সমানতালে লড়েছে টাইগাররা। শেষ বল পর্যন্ত লড়াই করেছে তারা। বাংলাদেশের এমন পারফরমেন্সে মুগ্ধ ক্রিকেট বিশ্বের নামী-দামি খেলোয়াড়রা।

 

বাংলাদেশের ২২২ রানের জবাবে শেষ বলে লেগ বাই থেকে ১ রান নিয়ে সপ্তমবারের মত এশিয়া কাপের শিরোপা জিতে বাংলাদেশ।

 

চলতি বছরের জানুয়ারিতে দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজে শ্রীলংকার কাছে ফাইনাল ম্যাচে হারে বাংলাদেশ। এরপর শ্রীলংকায় নিদাহাস ট্রফির ফাইনালে ভারতের কাছে হেরে যায় টাইগাররা।

 

দুবাই থেকে ঢাকায় ফিরে বিমানবন্দরে মাশরাফি বলেন, ‘কোন কারনে কিছুই হচ্ছে না। যদি আমরা একবার শিরোপা জয় করতে করতে পারি তবে ব্যাপারটা সহজ হবে। অবশ্যই এখানে মানসিক চাপ কাজ করে। মানসিক চাপ কাটিয়ে উঠতে পারলে বড় বড় টুর্নামেন্ট জয় সম্ভব হবে। ’

 

আগামী অক্টোবর-নভেম্বরে আবারো আন্তর্জাতিক ম্যাচ রয়েছে বাংলাদেশের। দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দু’টি টেস্ট ম্যাচ খেলবে টাইগাররা।

 

পরবর্তী সিরিজের আগে এশিয়া কাপে নিজেদের সামর্থ্য দেখিয়েছে বাংলাদেশ। তবে আবারো শিরোপা বঞ্চিত হওয়ায় হতাশ মাশরাফি। তিনি বলেন, ‘ফাইনালে হেরে দল মোটেও খুশী নয়। আামদের বেশ কিছু সমস্যা ছিলো। তারপরও আমরা জিততে চেয়েছিলাম। কিন্তু যে মানসিকতার সাথে ছেলেরা খেলেছে তা অবশ্যই দুর্দান্ত ছিলো। যদি আমি ভবিষ্যতে এমন মানসিকতা বা প্রচেষ্টা না দেখতে পারি, তবে আমি হতাশ হবো। ’

সূত্র: বাসস


Top