হিজাব সমর্থকদের ফেসবুক ফেলোশিপ পুরস্কার | daily-sun.com

হিজাব সমর্থকদের ফেসবুক ফেলোশিপ পুরস্কার

ডেইলি সান অনলাইন     ২৮ সেপ্টেম্বর, ২০১৮ ২০:৩১ টাprinter

 হিজাব সমর্থকদের ফেসবুক ফেলোশিপ পুরস্কার

যেসব নারী হিজাব পরেন তাদের সমর্থনে খোলা একটি ফেসবুক গ্রুপ এ বছর ফেসবুক ফেলোশিপ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে বলে জানিয়েছে হারপার্স বাজার অ্যারাবিয়া ওয়েবসাইট।

 

‘সার্ভাইভিং হিজাব’ (হিজাবে টিকে থাকা) নামের গ্রুপটিকে সম্মানজনক এই পুরস্কারের জন্য নির্বাচিত করার ঘোষণা দেয়া হয় চলতি সপ্তাহেই।

ছয় হাজারেরও বেশি আবেদনকারীর মধ্য থেকে সার্ভাইভিং হিজাব গ্রুপটিকে নির্বাচন করা হয়েছে তাদের ইতিবাচক লক্ষ্যের কারণে। সেই সঙ্গে ফেসবুক গ্রুপটির সদস্য সংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়াও পুরস্কার লাভে ভূমিকা রেখেছে।

 

 

সার্ভাইভিং হিজাবের ফেসবুক গ্রুপে সাড়ে ৬ লাখ এবং ইন্সটাগ্রামে ২০ হাজার ফলোয়ার রয়েছে। গ্রুপটিকে আরো বর্ধিত করতে এবং সারা বিশ্বের হিজাব ব্যবহারকারী নারীদের বেশি করে সহায়তা দিতে তাদের অর্থ যোগান দেয়া হবে এই পুরস্কারের আওতায়। সামাজিক মাধ্যমের এই গ্রুপটি তৈরি করেন মানাল রোস্তম। নাইকি প্রো-হিজাব পরে কোনো বড় ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নেয়া প্রথম খেলোয়াড় তিনি।

 

প্রথাগত ধারনা ভেঙে দেয়ার জন্য এটা ‘বিরাট’ অর্জন হিসেবে অভিহিত করে ইন্সটাগ্রামে মানাল লেখেন, ‘যেসব হিজাবি মেয়েদের অপমান করা হয়েছে, যাদের রেস্তোরাঁ, পুল, হোটেলে ঢুকতে দেয়া হয়নি, চাকরি দেয়া হয়নি, আজকের এই পুরস্কার তোমাদের জন্য। ’

 

 

বিশ্বের বিভিন্ন জনপদের নেতাদের একটি প্ল্যাটফর্ম তৈরি করতে এবং তাদের অর্থ সহায়তা দিতে ফেসবুক কমিউনিটি লিডারশিপ প্রোগ্রাম তৈরি করা হয়েছে। প্রথমবারের মতো দেয়া পুরস্কারের আওতায় পাঁচজন কমিউনিটি লিডারকে ১০ লাখ ডলার করে অর্থ সহায়তা এবং একশ’রও বেশি তরুণ ফেলোকে সর্বোচ্চ ৫০ হাজার ডলার দেয়া হবে।

 


Top