পৃথিবীতে আছড়ে পড়বে চীনের মহাকাশ স্টেশন | daily-sun.com

পৃথিবীতে আছড়ে পড়বে চীনের মহাকাশ স্টেশন

ডেইলি সান অনলাইন     ২৭ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:৪৩ টাprinter

পৃথিবীতে আছড়ে পড়বে চীনের মহাকাশ স্টেশন

চীনের ‘তিয়ানগং- ১’ বা স্বর্গীয় প্রাসাদ-১ নামে মহাকাশ স্টেশন প্রায় ছয় মাস আগেই পৃথিবীতে আছড়ে পড়েছে। এবার দ্বিতীয় মহাকাশ স্টেশন ‘তিয়ানগং-২’ পৃথিবীতে আছড়ে পড়বে বলে জানা গেছে।

চীনের মহাকাশ গবেষণা কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২০১৯ সালের জুলাই মাস পর্যন্ত তিয়ানগং-২ মহাকাশ স্টেশনটি কক্ষপথে থাকবে। এরপর পৃথিবীর বুকে আছড়ে পড়বে। তিয়ানগং-২ স্টেশনটি লঞ্চ করা হয়েছিল ২০১৬ সালে।

 

চীনের মহাকাশ বিজ্ঞানীরা তিয়ানগং-১ ও এরপর তিয়ানগং-২ অনেক আশা নিয়ে মহাকাশে পাঠিয়েছিলেন। অনেকে বিশ্লেষকই বলেন, গ্লোবাল সুপারপাওয়ার হিসেবে প্রতিষ্ঠা পেতেই এই স্পেস স্টেশনগুলো তৈরি হয়।

চীন ওই স্পেস স্টেশনকে সামনে রেখে একাধিক অভিযানও চালায়। বেশ কয়েকটি অভিযানে ছিল মহাকাশচারীও। কিন্তু অবশেষে সেই তিয়ানগং-২ পৃথিবীতে নেমে আসছে।

কোথায় গিয়ে পড়বে মহাকাশ স্টেশনটি সেটা এখনো নিশ্চিত নয়।

তবে আবহাওয়ার পরিবর্তন হলে যে কোনও দিকে ছুটে যেতে পারে সেটি। পড়ার সময় অনেকটাই পুড়ে ছাই হয়ে যাবে। তবে কিছু ধ্বংসাবশেষ আকাশ থেকে মাটিতে পড়ার আশঙ্কা থেকেই যায়।

 

এর আগে চীনের মহাকাশ স্টেশন তিয়ানগং-১ পৃথিবীতে আছড়ে পড়ে। গত এপ্রিলে এটি দক্ষিণ প্রশান্ত মহাসাগরে আছড়ে পড়ে। পড়ার আগেই পৃথিবীর বায়ুমণ্ডলের সঙ্গে সংঘর্ষে এর অধিকাংশ অংশ পুড়ে যায়।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে তিয়ানগং- ২ মহাকাশ স্টেশনটি প্রায় ৬০০ কেজি ওজনের। এতে ১৪টি গবেষণা প্রকল্প পরিচালিত হয়েছে। এখনো এটি ভালো অবস্থায় রয়েছে। তবে আগামী বছরে এর মিশন শেষ হয়ে যাবে। এরপর আর এটির কোনো প্রয়োজনীয়তা থাকবে না।

 

২০২২ সালে চীন স্থায়ী মহাকাশ কেন্দ্র নির্মাণ করবে। সে কেন্দ্রের প্রস্তুতি হিসেবেই এ দুটি মহাকাশ কেন্দ্র উৎক্ষেপণ করা হয়েছিল।


Top