ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাশের হার ১৪ শতাংশ | daily-sun.com

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাশের হার ১৪ শতাংশ

ডেইলি সান অনলাইন     ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:২১ টাprinter

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাশের হার ১৪ শতাংশ

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এ বছর ‘খ’ ইউনিটে ৮৬ শতাংশ ভর্তিচ্ছু ফেল করেছেন।

পাশের হার ১৪ শতাংশ। মঙ্গলবার দুপুর ১টা ১০ মিনিটের দিকে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।


পরীক্ষার বিস্তারিত ফলাফল এবং ভর্তি প্রক্রিয়া সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) জানা যাবে। এছাড়া যেকোনো অপারেটরের মোবাইল থেকে DU> KHA>Roll>type করে 16321 নম্বরে send করে ফিরতি মেসেজে ফল জানতে পারবেন।


পাসকৃত শিক্ষার্থীরা আগামী ২৬ সেপ্টেম্বর হতে ১০ অক্টোবর পর্যন্ত ওয়েবসাইটে পছন্দ তালিকা পূরণ করতে পারবেন। কোটায় আবেদনকারীদের আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত কলা অনুষদের ডিন অফিস থেকে ফরম সংগ্রহ করে তা পূরণ করে জমা দিতে হবে। এছাড়া ফলাফল নিরক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে একই সময়ের মধ্য আবেদন করতে হবে।


উল্লেখ্য, গত ২১ সেপ্টেম্বর শুক্রবার ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ‘খ’ ইউনিটে ২ হাজার ৩৭৮ আসনের বিপরীতে আবেদন করেন ৩৫ হাজার ৭২৬ জন।

পরীক্ষায় অংশগ্রহণ করেন ৩৩ হাজার ৮৯৭ জন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছে ১৪ জন।  


তবে ভর্তিযুদ্ধে অংশ নিয়ে পাস করেছেন ৪ হাজার ৭৪৭  জন, বা ১৪ শতাংশ।  


এর আগে গত ১৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ওই ইউনিটে শতকরা পাসের হার ১০ দশমিক ৯৮ শতাংশ। ‘গ’ ইউনিটের ওই পরীক্ষায় এবার অংশ নেয় ২৫ হাজার ৯৫৮ ভর্তিচ্ছু শিক্ষার্থী। এরমধ্যে পাস করে ২ হাজার ৮শ ৫০ জন। অনুত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ২৩ হাজার ২ জন।


‘গ’ ইউনিটের অধীনে আসন রয়েছে ১ হাজার ২৫০টি।   

 


Top