এক মাসে আফগানিস্তানে ৫১৩ সেনা নিহত, আহত ৭১৮ | daily-sun.com

এক মাসে আফগানিস্তানে ৫১৩ সেনা নিহত, আহত ৭১৮

ডেইলি সান অনলাইন     ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:৫০ টাprinter

এক মাসে আফগানিস্তানে ৫১৩ সেনা নিহত, আহত ৭১৮

 

যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগানিস্তানের বাইলেটারেল সিকিউরিটি এগ্রিমেন্টের ব্যর্থতায় (বিএসএ) গত এক মাসে তালেবান ও অন্যান্য বিদ্রোহীদের হামলায় ৫১৩ জন আফগান সেনা নিহত এবং ৭১৮ জন আহত হয়েছে। এ ছাড়া ৪৩ জন সেনা সদস্যকে ধরে নিয়ে গিয়ে বন্দি করেছে বিদ্রোহীরা।

গতকাল রবিবার (২৩ সেপ্টেম্বর) দেশটির প্রতিরক্ষা মন্ত্রী পার্লামেন্টে এসব তথ্য জানিয়েছেন।


তুর্কি গণমাধ্যম আনাদলু এক প্রতিবেদনে বলেছে, আফগান পার্লামেন্টের উচ্চ কক্ষ গতকাল নিরাপত্তা ব্যবস্থার অবনতির ব্যাখ্যা দিতে সংশ্লিষ্ট মন্ত্রীকে আহ্বান করে। এরপর পার্লামেন্টে প্রতিরক্ষা মন্ত্রী তারিক শাহ বাহরামি উল্লিখিত সংখ্যার কথা জানান। সাম্প্রতিক সময়ে যুদ্ধ তীব্র হওয়ায় উভয়পক্ষের (নিরাপত্তা বাহিনী ও বিদ্রোহী) হতাহতের সংখ্যা বেশি হয়েছে বলেও জানান তিনি।


প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগানিস্তানের বাইলেটারেল সিকিউরিটি এগ্রিমেন্ট (বিএসএ) সম্পর্কে সম্প্রতি দেশটির পার্লামেন্টের নিম্ন কক্ষ (জিরগা) একটি রিভিউয়ের আহ্বান জানায়। তাতে দেখা যায়, সহিংসতা ও তালেবান হামলা ঠেকাতে বিএসএ ব্যর্থ হয়েছে। এরপরই উল্লিখিত বিষয়টি পার্লামেন্টে প্রকাশ করা হলো।


গত মাসে আফগান সরকারের দ্বিতীয় একতরফা যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করে তালেবান। বরং তারা বিদেশি সেনা প্রত্যাহার এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি কথা বলতে চায় বলে জানায়।

 


Top