লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী, যুক্তরাজ্য আ’লীগ নেতা‌দের সঙ্গে বৈঠক | daily-sun.com

লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী, যুক্তরাজ্য আ’লীগ নেতা‌দের সঙ্গে বৈঠক

ডেইলি সান অনলাইন     ২২ সেপ্টেম্বর, ২০১৮ ১২:১৩ টাprinter

লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী, যুক্তরাজ্য আ’লীগ নেতা‌দের সঙ্গে বৈঠক

 

যুক্তরাষ্ট্রে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৩তম অধিবেশনে যোগ দিতে সফর পথে লন্ডন পৌঁছে যুক্তরাজ্য আওয়ামী লীগ শাখার নেতার সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২১ সেপ্টেম্বর) রা‌তে স্থানীয় সময় রাত ৯টার দি‌কে সেন্ট্রাল লন্ড‌নের ক্লা‌রিজ হো‌টে‌লের স্যু‌টে এ বৈঠক হয়।

ওই সময় বৈঠকে অন্যান্যের ম‌ধ্যে উপ‌স্থিত ছি‌লেন যুক্তরাজ্য আওয়ামী লী‌গের সাধারণ সম্পাদক সা‌জিদুর রহমান ফারুক, সহ সভাপ‌তি জালাল উদ্দীন প্রমুখ।


এর আগে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট শুক্রবার লন্ডনের স্থানীয় সময় বিকাল ৩টা ৫০ মিনিটে হিথ্রো বিমানবন্দরে অবতরণ করে। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।


এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সকাল ১০টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্রিটিশ রাজধানী লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। প্রধানমন্ত্রীকে বিদায় জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনী প্রধান, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।


লন্ডনে দু’দিনের যাত্রাবিরতির পর প্রধানমন্ত্রী রবিবার সকালে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটযোগে নিউইয়র্কের পথে লন্ডন ত্যাগ করবেন। বিমানটির ওইদিন স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে নিউইয়র্ক লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।


যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ জিয়াউদ্দিন এবং বাংলাদেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে অভ্যর্থনা জানাবেন।


বিমানবন্দরে অভ্যর্থনা পর্ব শেষে একটি সুশোভিত মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রীকে নিউইয়র্কের গ্রান্ড হায়াত হোটেলে নিয়ে যাওয়া হবে।

যুক্তরাষ্ট্র সফরকালে তিনি সেখানেই অবস্থান করবেন।


প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র সফরের প্রথম দিন সন্ধ্যায় নিউইয়র্কের মিডটাউনের হোটেল হিলটনে প্রবাসী বাংলাদেশিদের দেয়া সংবর্ধনায় যোগ দেবেন। সবশেষে শেখ হাসিনা নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইত্তেহাদ এয়ারওয়েজের একটি বিমানে ঢাকার উদ্দেশে যুক্তরাষ্ট্র ত্যাগ করবেন। লন্ডন হয়ে ১ অক্টোবর সকালে তার দেশে ফেরার কথা রয়েছে।


উল্লেখ্য, প্রধানমন্ত্রী ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে ভাষণ দেবেন এবং একই দিন তাঁর জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।


জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সাইড লাইনে প্রধানমন্ত্রীর একাধিক বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে। এর মধ্যে রয়েছেন- এস্তোনিয়ার প্রেসিডেন্ট ক্রেস্টি কালজুলেইদ এবং নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী ১ অক্টোবর সকালে লন্ডন হয়ে দেশে ফেরার কথা রয়েছে।

 


Top