‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমে রাজধানীতে তাজিয়া মিছিল | daily-sun.com

‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমে রাজধানীতে তাজিয়া মিছিল

ডেইলি সান অনলাইন     ২১ সেপ্টেম্বর, ২০১৮ ১২:১৪ টাprinter

‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমে রাজধানীতে তাজিয়া মিছিল

- ছবি: কামরুল ইসলাম রতন

 

প্রতিবছরের মত এবারো ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনি তুলে রাজধানীতে বের হলো তাজিয়া মিছিল। পুরান ঢাকার হোসাইনী দালান ইমাম বাড়া থেকে এই মিছিল বের হয়।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) সকাল ১০টায় আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে ব্যাপক নিরাপত্তা ও সতর্কার মধ্য দিয়ে এই মিছিল বের হয়। পুলিশ ও র‍্যাবের টহলের মধ্য দিয়ে মিছিলটি পলাশি, নিউমার্কেটের রাস্তা হয়ে ধানমন্ডিতে অস্থায়ী কারবালায় গিয়ে শেষ হবে।


হোসাইনী দালান ইমামবাড়ার সুপারিনটেনডেন্ট এম এম ফিরোজ হোসাইন জানান, ‘বরাবরের মতোই এবার তাজিয়া মিছিলের আয়োজন করা হয়েছে। প্রশাসনের কাছ থেকে নিরাপত্তার বিষয়ে ব্যাপক সহযোগিতা পেয়েছি। অবশ্য আমাদের নিজস্ব উদ্যোগে প্রায় ৩০০ জন ভলান্টিয়ার মিছিলের নিরাপত্তা ও শৃঙ্খলার জন্য নিয়োজিত রয়েছে । আমাদের চাওয়া খুব সুন্দর ও সুশৃঙ্খলভাবে এই মিছিল সম্পন্ন করার


প্রত্যেক বছর যে পরিমাণ লোক তাজিয়া মিছিলে অংশ নেন, এবারও সেরকম, প্রায় হাজার খানেক লোক তাজিয়া মিছিলে অংশ নেন বলে তিনি জানান।

 

- ছবি: কামরুল ইসলাম রতন


এদিকে পবিত্র আশুরার তাজিয়া মিছিলে প্রবেশের সময় দা, ছোরা, কাচি, বর্শা, বল্লম, তরবারি ও টিফিনক্যারিয়ার ব্যাগ বহনের ওপর ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল, তা সবাইকে মানতে দেখা গেছে। মিছিলে আতশবাজি ও পট্কা ফোটানো নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া নির্দেশ অনুযায়ী মিছিলে ১২ ফুটের বেশি উচ্চতার নিশান ব্যবহার করা হচ্ছে না।


উল্লেখ্য, ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ শুক্রবার (২১ সেপ্টেম্বর) সারাদেশে পবিত্র আশুরা উদযাপিত হচ্ছে। আশুরা মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের একটি দিন। হিজরির সাল অনুসারে ১০ মহররম কারবালায় হজরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিনটি সারাবিশ্বে মুসলমানরা পালন করেন।
পুরান ঢাকার তাজিয়া মিছিল

 


বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয় আশুরা। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালিত হয়। দেশে শিয়া সম্প্রদায় মুহররম মাসের প্রথম দশ দিন শোক স্মরণে নানা কর্মসূচি পালন করেন। আশুরার দিনে তাজিয়া বের করা হয় শোকের আবহে। মূলত ইমাম হোসেন (রা.) এর সমাধির প্রতিকৃতি নিয়ে এই মিছিলে হয়। আরবি ‘তাজিয়া’ শব্দটি শোক ও সমবেদনা প্রকাশ করতে ব্যবহার করা হয়।


আশুরা উপলক্ষে বড় আয়োজন পুরান ঢাকায় হোসাইনী দালান থেকে তাজিয়া মিছিল হলেও মোহাম্মদপুর, মিরপুর, বকশিবাজার, লালবাগ, পল্টন, মগবাজার থেকেও আশুরার মিছিল বের হবে।

 

 

 


Top