তাজিয়া মিছিলে বর্শা-বল্লম-তরবারি নিষিদ্ধ: ডিএমপি | daily-sun.com

তাজিয়া মিছিলে বর্শা-বল্লম-তরবারি নিষিদ্ধ: ডিএমপি

ডেইলি সান অনলাইন     ১৮ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:১৯ টাprinter

তাজিয়া মিছিলে বর্শা-বল্লম-তরবারি নিষিদ্ধ: ডিএমপি

 

পবিত্র আশুরায় তাজিয়া মিছিলে প্রবেশের সময় বর্শা, বল্লম, তরবারি, দা, ছোরা, কাঁচি ও টিফিনকারি ব্যাগ বহন নিষিদ্ধ করেছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। একইসঙ্গে মিছিলে আতশবাজি ও পটকা ফাটানো নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া মিছিলে ১২ ফুটের বেশি উচ্চতার নিশান ব্যবহার করা যাবে না। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে রাজধানীর পুরান ঢাকার হোসাইনী দালান ইমাম বাড়ার নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।  


তিনি বলেন, আশুরা উপলক্ষে কোনো ধরনের হামলার আশঙ্কা নেই। তারপরও যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে এবার শিয়া মতাবলম্বী মুসলমানদের তাজিয়া মিছিলে সর্বোচ্চ নিরাপত্তা দেবে পুলিশ।


ডিএমপি কমিশনার বলেন, তাজিয়া মিছিলে যারা অংশ নেবেন নিরাপত্তার স্বার্থে সবাইকে তল্লাশি করা হবে। পর্যাপ্ত সংখ্যক সিসি ক্যামেরা থাকবে। পুলিশের পাশাপাশি কাউন্টার টেরোরিজম ইউনিট, সোয়াত, বোম্ব ডিসপোজাল ইউনিট, ক্রাইম সিনসহ সাদা পোশাকে পুলিশ সদস্যরা নিরাপত্তা রক্ষার কাজ করবে।


তিনি বলেন, আশুরা উপলক্ষে আতশবাজি নিষিদ্ধ করা হয়েছে। তাজিয়া মিছিলের দু’দিকে পুলিশের নিরাপত্তা বেষ্টনী থাকবে।

নাশকতা এড়াতেই এ ব্যবস্থা নেয়া হবে। হোসনি দালান, বিবিকা রওজাসহ রাজধানীতে মিছিল যাবার প্রত্যেকটি পথে সিসি ক্যামেরা লাগানো হয়েছে। এমনকি যেসব রুটে মিছিল যাবে ওইসব রুটের রুফটপ নিরাপত্তাও নিশ্চিত করা হবে।

 


আছাদুজ্জামান মিয়া আরও জানান, মিছিলে ঢাক-ঢোল, বাদ্যযন্ত্র, উচ্চ শব্দে সাউন্ডবক্স বাজানো যাবে না। তাজিয়া মিছিলে প্রবেশের সময় দা, ছোরা, কাঁচি, বর্শা-বল্লম, তরবারি ও টিফিনকারি ব্যাগ বহন করা যাবে না।   মিছিলকে ঘিরে রাস্তায় হকার বা মেলা বসতে পারবে না। পাঞ্জা মেলানোর সময় শক্তি প্রদর্শনকে কেন্দ্র করে বিশৃঙ্খলা হয়ে থাকে। সেই শক্তি প্রদর্শন এবার নিষিদ্ধ করা হয়েছে। ইমাম বাড়ায় মিছিলের আগের রাতে মিলিত হওয়ার সময় অনেকে আগে দৌঁড়ে প্রবেশ করতো, এবার সেটি করা যাবে না। প্রত্যেককে আর্চওয়ের মধ্য দিয়ে প্রবেশ করতে হবে।


মিছিলের ও হোসেনি দালানের স্বেচ্ছাসেবীদের চিনতে আলাদা ‘আর্মব্যাজ’ ব্যবহার করতে হবে। তাজিয়া মিছিলকে কেন্দ্র করে হোসনি দালান থেকে ধানমন্ডি লেক পর্যন্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে বলেও জানান আছাদুজ্জামান মিয়া।


এ সময় আরো উপস্থিত ছিলেন, পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম, অতিরিক্ত কমিশনার কৃষ্ণপদ রায়, যুগ্ম-কমিশনার শেখ নাজমুল আলম, মফিজ উদ্দিন আহমেদ, উপ-কমিশনার (সিটি) প্রলয় কুমার জোয়ার্দার প্রমুখ।

 

প্রসঙ্গত, আগামী ২১ সেপ্টেম্বর শুক্রবার সারাদেশে পবিত্র আশুরা উদযাপিত হবে।

 

 


Top