দলীয় সরকারের অধীনেও নিরপেক্ষ নির্বাচন সম্ভব: টিআইবি | daily-sun.com

দলীয় সরকারের অধীনেও নিরপেক্ষ নির্বাচন সম্ভব: টিআইবি

ডেইলি সান অনলাইন     ১৭ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:৩৫ টাprinter

দলীয় সরকারের অধীনেও নিরপেক্ষ নির্বাচন সম্ভব: টিআইবি

 

দলীয় সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ হওয়া সম্ভব বলে মত দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। তবে সংস্থাটি মনে করে, দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব, যদি রাজনৈতিক দল ও অন্যান্য স্টেকহোল্ডাররা সহায়ক ভূমিকা পালন করে।


সোমবার (১৭ সেপ্টেম্বর) টিআইবি কার্যালয়ে ‘রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে সুশাসন ও শুদ্ধাচার’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংগঠনটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।


তিনি বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হবে কি না তা নিয়ে সবার মধ্য সংশয় আছে। তার মানে এই নয়; দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হবে না। টিআইবি মনে করে, দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব, যদি রাজনৈতিক দল ও অন্যান্য স্টেকহোল্ডাররা সহায়ক ভূমিকা পালন করে।


টিআইবি’র নির্বাহী পরিচালক বলেন, নির্বাচনে বিজয়ী হতে না পারলে নির্বাচন অগ্রহণযোগ্য, এমন প্রবণতা আমাদের মধ্যে রয়েছে। এর জন্যই দলীয় সরকারের অধীনে নির্বাচনের গ্রহণযোগ্যতা বা আস্থাহীনতার সঙ্কট তৈরি হয়েছে। এর জন্য সকল রাজনৈতিক দল কমবেশি দায়ী।  


তিনি বলেন, বাস্তবতা হলো তত্ত্বাবধায়ক সরকারের বিধান যেহেতু সাংবিধানিকভাবে বাতিল হয়েছে, তাই সাংবিধানিক পন্থায় যেভাবে বৈধ, সেভাবে নির্বাচন করতে হবে। আমরা যদি পৃথিবীর দিকে তাকাই, যেখানে সসংসদীয় গণতন্ত্র বিরাজ করছে সেখানে কিন্তু নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বিরল।

 


Top