এবার ভারতে পোষা প্রাণীদে জন্য তৈরি হলো পার্ক! | daily-sun.com

এবার ভারতে পোষা প্রাণীদে জন্য তৈরি হলো পার্ক!

ডেইলি সান অনলাইন     ১৬ সেপ্টেম্বর, ২০১৮ ২১:০১ টাprinter

এবার ভারতে পোষা প্রাণীদে জন্য তৈরি হলো পার্ক!

পোষা প্রাণীদের একঘেয়েমি দূর করা এবং বিনোদনের ব্যাবস্থা করতে এবার ভারতের হায়দরাবাদে তৈরি করা হয়েছে পার্ক। পোষ্য কুকুরদের জন্য হাঁটার জায়গা, তাদের বেঁধে রাখার জন্য আলাদা ব্যবস্থা সহ চিকিৎসার সুবিধাও রয়েছে এখানে।

হায়দরাবাদের কোণ্ডাপুর এলাকাতে এই পার্ক তৈরি হচ্ছে।

 

১.‌৩ একর জমির ওপর সুন্দর করে এই পার্কটি গড়ে তোলার দায়িত্বে ছিল হায়দরাবাদের মিউনিসিপ্যাল কর্পোরেশন। জঞ্জাল ফেলার জায়গা হিসাবেই এই জমিটি ব্যবহার হত। পরে প্রশাসন ১.‌১ কোটি টাকা খরচ করে পোষ্য প্রাণীদের জন্য এই পার্ক তৈরির সিদ্ধান্ত নেয়।

 

পার্কে রয়েছে কুকুরদের প্রশিক্ষণ এবং ব্যায়ামের উপকরণ, রয়েছে পুল, দু’‌টি লন, প্রেক্ষাগৃহ, লু ক্যাফে, বড় এবং ছোট পোষ্যদের জন্য আলাদা ব্যবস্থা সহ আরো অনেক কিছু।

 

মিউনিসিপ্যাল কর্পোরেশনের জোনাল কমিশনার ডি হরিচন্দনা বলেন, ‘‌এটাই দেশের মধ্যে প্রথম কুকুরদের জন্য তৈরি পার্ক। এখানে পোষ্য কুকুরদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থাও করা হয়েছে। পোষ্যরা এখানে আসলে বেশ ভালোই লাগবে তাদের। ’‌ হরিচন্দন নিজে একজন কুকুর প্রেমি।

তিনি নিজে বিদেশে গিয়ে পোষ্যদের জন্য আন্তর্জাতিক মানের পার্ক দেখে এসে হায়দরাবাদেও একই পার্ক বানানোর পরিকল্পনা নেন।

 

কমিশনার জানান, যেখানে পার্কটি তৈরি হচ্ছে তার আশপাশে আড়াই লক্ষ পোষ্যরা থাকে। যাদের মালিক পরবর্তীকালে তাঁদের পোষ্যদের নিয়ে এই পার্কে আসতে পারবে। কুকুরদের চিকিৎসক এবং বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই এই পার্কটি তৈরি করা হয়েছে। অনেক পার্কেই পোষ্যদের নিয়ে ঢোকার অনুমতি থাকে না। সেক্ষেত্রে এই পার্কটি অবশ্যই নজর কাড়বে সকলের। ১০ দিনের মধ্যেই পোষ্যদের জন্য এই পার্কের উদ্বোধন হবে বলে জানা গিয়েছে।


Top