শিক্ষা আইন প্রণয়ন কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে | daily-sun.com

সংসদে শিক্ষামন্ত্রী

শিক্ষা আইন প্রণয়ন কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে

ডেইলি সান অনলাইন     ১৬ সেপ্টেম্বর, ২০১৮ ২০:২৯ টাprinter

শিক্ষা আইন প্রণয়ন কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে

আজকের সংসদ অধিবেশনে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার মানোন্নয়ন, শিক্ষাক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে শিক্ষা আইন প্রণয়ন কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

 

আজ সংসদে সরকারি দলের সদস্য আবুল কালাম আজাদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

 

শিক্ষামন্ত্রী বলেন, উন্নয়নকে গতিশীল ও স্থায়ী করতে এসডিজিতে শিক্ষাকে মূল ভিত্তি হিসেবে বিবেচনা করা হয়েছে। ২০১০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রাক-প্রাথমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক পর্যায়ে ৩ হাজার ৯৮৪ কোটি ৯০ লাখ ৯০ হাজার ৪৭৮ টাকা ব্যয়ে সর্বমোট ২৫৯ কোটি ৭৯ লাখ ২২ হাজার ৯০২ কপি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হয়েছে। ২০১৭ সালে ১ হাজার ২৩১জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর মাঝে ৯ হাজার ৭০৩ টি ব্রেইল পদ্ধতির পাঠ্যপুস্তক সরবরাহ করা হয়েছে। এছাড়া ২০১৮ সালে ৮ হাজার ৪০৫টি ব্রেইল পদ্ধতির পাঠ্যপুস্তক সরবরাহ করা হয়েছে।

 

এছাড়া দেশের ২৪ হাজার ৬৪১ জন ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীর মাঝে তাদের নিজ নিজ ভাষায় ৭৭ হাজার ২৮২ টি পাঠ্য পুস্তক এবং ২০১৮ সালে ৫৮ হাজার ২৫৫ জন শিক্ষার্থীর মাঝে ১ লাখ ৪৯ হাজার ২৭৬টি পাঠ্য পুস্তক বিতরণ করা হয়েছে।

 

মন্ত্রী আরো বলেন, সরকার একটি দক্ষ ও যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে এবং শিক্ষার সকল স্তরকে সম্পৃক্ত করতে আইসিটি ইন এডুকেশন মাস্টার প্ল্যান প্রণয়ন করেছে। ধাপে ধাপে তা বাস্তবায়ন করা হচ্ছে। জাতীয় শিক্ষা নীতির আলোকে পরিমার্জিত শিক্ষাক্রমের প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ৩৪০ টি পাঠ্য পুস্তক প্রণয়ন করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করার পরিকল্পনা রয়েছে।


Top