জেনে নিন প্রস্রাবের সমস্যা সমাধানে ঘরোয়া কয়েকটি উপায় | daily-sun.com

জেনে নিন প্রস্রাবের সমস্যা সমাধানে ঘরোয়া কয়েকটি উপায়

ডেইলি সান অনলাইন     ৩১ আগস্ট, ২০১৬ ১৯:০৭ টাprinter

জেনে নিন প্রস্রাবের সমস্যা সমাধানে ঘরোয়া কয়েকটি উপায়

 

নানান কারণে অনেক মানুষই আজকাল ইউরিনারি ট্র্যাক্ট বা প্রস্রাবের সমস্যায় ভুগেন। এর কিডনিতে স্টোন হওয়া থেকে একাধিক ইস্যুতে হতে পারে এই সমস্যা। আর এর থেকে দেখা দিতে পারে ভয়ঙ্কর রোগ। বিশেষভাবে পুরুষদের তুলনায় নারীদের মধ্যে এই সমস্যার হার বেশি।

 

চিকিত্সকদের মধ্যে ‘ই-কোলাই’ নামে একটি ব্যাকটেরিয়াই এই রোগের উৎস। একবার হলে এই ব্যাকটেরিয়ার প্রভাব একজনের মধ্যে বারবার দেখা দিতে পারে বলেও সতর্ক করেন ডাক্তারর। তবে চিকিত্সা বিজ্ঞানের মতে কিছু ঘরোয়া উপায়েও আপনি এই রোগ থেকে প্রাথমিকভাবে মুক্তি পেতে পারেন। তবে নিশ্চিত হতে ডাক্তারের কাছে আপনার যাওয়াটাই শ্রেয়। দেখে নিন এমন কিছু ঘরোয়া উপায়:

 

ভিটামিন সি:  ভিটামিন সি জাতীয় খাবার খেলে সহজেই মোকাবেলা করা যায় এই সমস্যা। বিশেষ করে টমেটো, কমলালেবু, বাধাকপি, ব্রকোলি জাতীয় খাবার খেলে শরীরে প্রচুর পরিমাণে  ভিটামিন সি ঢুকবে। মিটবে এই সমস্যা।

 

ক্যানবেরি জুস: একটু দামী হলেও, এই ফল বাজারে অতি সহজেই পাওয়া যায়। আর তা বাড়িতে এনে জুস বানিয়ে খেলে আটকানো যায় কিডনি স্টোন।

 

বেকিং সোডা: সাধারণ ভাবে এই বস্তুটি আমাদের বাড়িতে কেক বা বিশেষ ধরণের ভাজা খাওয়ার তৈরি করতে প্রয়োজন পড়ে। কিন্তু, ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের ক্ষেত্রে এক গ্লাস পানিতে ২ চামচ বেকিং সোডা গুলে খেলে তা অতি সহজেই উপকারে আসে।

 

আদা ও রসুন: চিকিত্সকরা প্রতিদিনের খাবারের তালিকায় আদা ও রসুন রাখার কথা বলছেন। কারণ এই দুটি সবজিই অ্যান্টি ব্যাকটেরিয়াল বলেই গণ্য করা হয়।

 

আনারস: আনারসের রস প্রস্রাবের সমস্যায় খুবই কার্যকরী। গ্রীষ্ম-বর্ষায় বাজারে প্রচুর আনারস পাওয়া যায়।

 

পানি: পানির অপর নাম জীবন। তাই পানি খেতেই হবে। প্রস্রাব স্বাভাবিক করতে পানির তুলনা হয়না।

 


Top