নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাসে 'পাওয়ার অ্যান্ড এনার্জি হ্যাকাথন' | daily-sun.com

নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাসে 'পাওয়ার অ্যান্ড এনার্জি হ্যাকাথন'

ডেইলি সান অনলাইন     ৬ সেপ্টেম্বর, ২০১৮ ২০:৩৫ টাprinter

 নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাসে 'পাওয়ার অ্যান্ড এনার্জি হ্যাকাথন'

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে আয়জিত “পাওয়ার অ্যান্ড এনার্জি হ্যাকাথন ২০১৮” চলছে রাজধানীর বসুন্ধরাস্থ নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাসে। বিদ্যুৎ ও জ্বালানি সংকট নিরসনে তরুন প্রকৌশলীদের উদ্ভাবনী চিন্তা ও কৌশলকে কাজে লাগিয়ে দেশের সীমিত জ্বালানি সম্পদের বহুবিধ ব্যবহারের উদ্দেশ্যে ‘পাওয়ার এন্ড এনার্জি হ্যাকাথন’ এর আয়োজন করা হয়।

 

দুইদিনে টানা ৩৬ ঘণ্টার এ আয়োজনে বিদ্যুৎ ও জ্বালানির নানা বিষয়ে নিজেদের নতুন ধারণা উদ্ভাবন করবেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০০ শিক্ষার্থী।

অনুষ্ঠানের উদ্বোধন করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান এম. এ. হাসেম। প্রধান বক্তা ছিলেন থাইল্যান্ডের এশিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির বঙ্গবন্ধু চেয়ার প্রফেসসর ড. জয়াশ্রী রায়।

 

‘এনার্জি হ্যাকাথন’- এর গুরুত্বপূর্ণ বিষয়গুলো হচ্ছে- গৃহস্থালিতে কার্যকর জ্বালানি ও বিদ্যুৎ নিশ্চিত করা, মেরিন এনার্জি কার্যকর করা, শিল্পক্ষেত্রে বিদ্যুৎ ও জ্বালানি শক্তির সংকট, বায়োমাস গ্যাস স্টোভ প্রতিস্থাপন, স্মার্ট গ্রিড টেকনোলজির বাস্তবায়ন, গ্রিন ও রিনিউয়েবল এনার্জির সমাধান এবং বিদ্যুতের সুলভ সংযোগ নিশ্চিতকরণ। এই বিষয়গুলো সমাধানে প্রযুক্তির ব্যবহার দেখাবে শিক্ষার্থীরা। তরুণ প্রকৌশলিরা টানা ৩৬ ঘন্টা একটানা কাজ করবেন এবং তা উদ্ভাবন করবেন।

 

হ্যাকাথন প্রোগ্রামে অংশ নেয়া শিক্ষার্থীদের সার্টিফিকেট দেয়ার পাশাপাশি চুড়ান্ত বিজয়ীদেরকে পুরস্কার ও স্মারক দেয়া হবে।

 

উল্লেখ্য যে, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ ২০১৮ উপলক্ষে এ আয়োজন করা হয়।

সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কাজক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।


Top