যে কারণে কোহলির উপর চটেছেন সৌরভ গাঙ্গুলী | daily-sun.com

যে কারণে কোহলির উপর চটেছেন সৌরভ গাঙ্গুলী

ডেইলি সান অনলাইন     ৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:৩০ টাprinter

যে কারণে কোহলির উপর চটেছেন সৌরভ গাঙ্গুলী

বিরাট কোহলির ওপর বেজায় চটেছেন সৌরভ গাঙ্গুলীর। ইংল্যান্ডের কাছে তাদের ৩-১ ব্যবধানে সিরিজ হারের পর ভারত অধিনায়ককে কার্যত ধুয়ে দিয়েছেন প্রিন্স অব ক্যালকাটা।

এজবাস্টন, লর্ডস, নটিংহ্যাম, সাউদাম্পটন – কোহলির চোখে এই চার টেস্টেই 'ইতিবাচক'! জয়ের খুব কাছে গিয়েও যেখানে ম্যাচ মাঠেই রেখে আসছে দল, সেখানে যে কোনো অধিনায়ক ব্যর্থতার কারণগুলো চিহ্নিত করেন। সেটা না করে শুধু 'ইতিবাচক' বলায় চটেছেন গাঙ্গুলী।

 

সাবেক সফলতম ভারত অধিনায়ক বলেছেন, 'এই ধরনের পরিস্থিতিতে ইতিবাচক মনোভাব দেখাতে হয়। সেই কারণেই এই ধরনের কথা বলছে কোহলি। কিন্তু, বিগত ৭টি টেস্টের মধ্যে ৫টিতেই হেরেছে ভারত। এটা ঠিক আছে যে, সাউদাম্পটন টেস্টে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে, কিন্তু কোহলি আউট হওয়ার পরই ধারাভাষ্যকারদের বলতে শুনেছি, ভারত হেরে যাবে। আর হয়েছেও তাই। খুব কাছে গিয়েও জয় হাতছাড়াই হয়েছে ভারতের। যার ফলে ম্যাচের সঙ্গে পতৌদি সিরিজও জিতে নিয়েছে ইংল্যান্ড।

'

 

নিজেদের দোষত্রুটি খুঁজে বের না করে গা বাঁচিয়ে চলায় দলেরই ক্ষতি হচ্ছে বলে মত গাঙ্গুলীর। কোহলিদের ব্যাটিং লাইনআপের যে এখন খারাপ অবস্থা সেটার ইঙ্গিত দিয়ে তিনি বলেন, 'ম্যাচের পর ম্যাচ, ইনিংসের পর ইনিংস এটাই হয়ে চলেছে। কেবল ২০ উইকেট নিয়েই ম্যাচ জেতা যায় না। টেস্ট জিততে হলে একই সঙ্গে রানও করতে হয়। কোহলি এই মনোভাব নিয়ে এগিয়ে যেতে থাকলে দিনশেষে দলেরই ক্ষতি হবে। '

 

উল্লেখ্য, ইংল্যান্ডের চলতি এই সফরে ব্যাট হাতে দুর্দান্ত খেলছেন বিরাট কোহলি। দুটি সেঞ্চুরি তিনটি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন। কিন্তু ভারতীয় দলের ব্যাটিং যেন এখন কোহলি নির্ভর। অধিনায়ক আউট হওয়ার সাথে সাথে যেন ধস নামে একসময়ের বিশ্বসেরা ব্যাটিং লাইনআপ সমৃদ্ধ দলটিতে। সেখানে বিশ্বের এক নম্বর টেস্ট দলের অধিনায়কের চোখে কোনও গলদই ধরা পড়ছে না- এটাই গাঙ্গুলীর কাছে খুব পীড়াদায়ক।

 

অতীতেও কোহলি বরাবরই তার দলের ব্যর্থতাকে আড়াল করার চেষ্টা করেছেন। দক্ষিণ আফ্রিকা সিরিজে দলের ব্যাটিং ব্যর্থতাকে যেভাবে আড়াল করেছিলেন ইংল্যান্ড সফরেও তিনি তাই করলেন। একই সঙ্গে পৌতদি সিরিজে কোহলি, পূজারা বাদ দিয়ে শিখর, বিজয়, ধাওয়ান, রাহানে, হার্দিক, কার্তিকরা যেভাবে ব্যর্থ হয়েছেন, তাতে কোচ রবি শাস্ত্রীকেও দায়ী করেছেন সৌরভ।


Top