ভারত-রাশিয়া পারমাণবিক নিরাপত্তা চুক্তি, ব্যাখ্যা চায় বাংলাদেশ | daily-sun.com

ভারত-রাশিয়া পারমাণবিক নিরাপত্তা চুক্তি, ব্যাখ্যা চায় বাংলাদেশ

ডেইলি সান অনলাইন     ৪ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৩৫ টাprinter

ভারত-রাশিয়া পারমাণবিক নিরাপত্তা চুক্তি, ব্যাখ্যা চায় বাংলাদেশ

 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিয়ে বাংলাদেশ, ভারত ও রাশিয়ার মধ্যে যে সমঝোতা স্মারক সইয়ের প্রস্তাব করা হয়েছে তাতে উল্লেখিত ভারত ও রাশিয়ার মধ্যে নিরাপত্তা সহযোগিতা চুক্তির ব্যাখ্যা জানতে চায় ঢাকা।


রাশিয়ার রসটেকনাডজর, ভারতের এটমিক এনার্জি রেগুলেটরি বোর্ড ও বাংলাদেশের এটমিক এনার্জি রোগুলেটরি অথরিটি (বিএইআরএ) ওই এমওইউ স্বাক্ষরের উদ্যোগ নিয়েছে।


বিএইআরএ চেয়ারম্যান নাইয়ুম চৌধুরী বলেন, ৭ আগস্ট আন্ত:মন্ত্রণালয়ের বৈঠকে রাশিয়া ও ভারতের প্রস্তাবিত এমওইউ পর্যালোচনা করা হয়েছে। বৈঠক থেকে এতে  কিছু সংশোধনী আনার প্রস্তাব করা হয় যা শিগগিরই মস্কো ও নয়া দিল্লিতে পাঠানো হবে।


বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, খসড়া এমওইউ’তে বেশ কিছু পরিবর্তন আনার কথা বলবে বাংলাদেশ। এর মধ্যে রাশিয়া ও ভারতের মধ্যে পারমাণবিক নিরাপত্তা চুক্তির যথাযথ শিরোনাম এবং বাস্তাবায়নের ক্ষেত্র সংজ্ঞায়িত করতে ‘নিরাপত্তা বিধি’ শব্দগুচ্ছকে ‘ভৌত সুরক্ষা’ দিয়ে পরিবর্তন করতে হবে।


খসড়ায় আরেকটি ধারা যোগ করতে চাইবে বাংলাদেশ। তা হলো এই সমঝোতা বাস্তবায়নের ফলে পক্ষগুলোর মধ্যে স্বাক্ষরিত অন্যান্য চুক্তি প্রভাবিত হবে না।


রাশিয়ার ঋণে পাবনার ঈশ্বরদীতে ১২.৬৫ বিলিয়ন ডলারের বিদ্যুৎ কেন্দ্রটি বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ, রাশিয়া ও ভারতের মধ্যে এরইমধ্যে অর্ধ ডজনের বেশি চুক্তি ও এমওইউ সই হয়েছে।


-সূত্র: নিউএজ

 


Top