মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিকের ৭ বছরের কারাদণ্ড | daily-sun.com

মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিকের ৭ বছরের কারাদণ্ড

ডেইলি সান অনলাইন     ৩ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৩১ টাprinter

মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিকের ৭ বছরের কারাদণ্ড

 

মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের সময় গ্রেফতার বার্তাসংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। সোমবার (৩ সেপ্টেম্বর) ইয়াংগনের জেলা জজ আদালত রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে তাদের এই সাজা দেন।

মিয়ানমারে রোহিঙ্গা সঙ্কট শুরু হওয়ার প্রায় এক বছর পর এ রায় এলো।


রায়ের সময় সাংবাদিক ওয়া লোন (৩২) এবং কিয়াও সো ও (২৮) আদালতে উপস্থিত ছিলেন। তারা দু’জনই মিয়ানমারের নাগরিক।


রায়ে ইয়াংগনের উত্তরাঞ্চলের জেলা জজ ইয়ে লিন বলেন, ‘ওয়া লোন এবং কিয়াও সো ও ঔপনিবেশিক আইন লঙ্ঘন করে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ গোপনীয় নথি সংগ্রহ করেছিলেন। ’


তিনি আরো বলেন, অভিযুক্তদের রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের সেকশন ৩.১.সি ধারায় সাত বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। ২০১৭ সালের ১২ ডিসেম্বর তাদের গ্রেফতারের দিন থেকে এই সাজা দিন গণনা করা হবে।

 


রয়টার্সের এই দুই সাংবাদিক আদালতে বলেছিলেন, গতবছরের ১২ ডিসেম্বর উত্তর ইয়াংগনের একটি রেস্টুরেন্টে দুই পুলিশ কর্মকর্তা তাদের হাতে কিছু কাগজপত্রের ফাইল ধরিয়ে দিয়ে আটক করেছিলেন। সাংবাদিকদের ফাঁদে ফেলা দু’জনের মধ্যে এক পুলিশ পরে আদালতে প্রত্যক্ষদর্শী হিসেবে সাক্ষীও দেন।


প্রেস ফ্রিডম অ্যাডভোকেটস, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ এই দুই সাংবাদিকের বেকসুর খালাস দাবি করেছেন।


রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রয়টার্সের প্রধান সম্পাদক স্টিফেন জে অ্যাডলার বলেন, মিয়ানমারের জন্য, রয়টার্সের সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সো ও’র জন্য এবং বিশ্বের সব সংবাদমাধ্যমের জন্য আজ একটি দুঃখের দিন।

 


Top