মহাকাশ কেন্দ্রে ছিদ্র! | daily-sun.com

মহাকাশ কেন্দ্রে ছিদ্র!

ডেইলি সান অনলাইন     ১ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:১৩ টাprinter

মহাকাশ কেন্দ্রে ছিদ্র!


 

পৃথিবীর বায়ুমণ্ডলের বাইরে মহাকাশে প্রায় ২৮,২০০ কিলোমিটার বেগে পৃথিবীকে চক্কর দিয়ে চলেছে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র (আইএসএস)। সেখানে গবেষণার কাজে সর্বদা কয়েকজন মহাকাশচারী অবস্থান করেন।

আর সেই  আইএসএস-এ সম্প্রতি দেখা দিয়েছিল একটি ছিদ্র।

 

মহাকাশ কেন্দ্রটি কয়েকটি ভাগে বিভক্ত। এর মধ্যে একটি অংশ ছিল রাশিয়ার সয়ুজ সংযুক্ত। সেই সয়ুজেই একটি অতি ক্ষুদ্র ছিদ্র দেখা দেয়। আর তাতেই অক্সিজেনসমৃদ্ধ মূল্যবান বাতাস বের হয়ে যায় মহাকাশে। ধীরে ধীরে চাপ কমতে থাকে মহাকাশ কেন্দ্রটির। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রটিতে সর্বদা বাতাসের চাপ সংরক্ষণ করতে হয়। সেখানে অবস্থানরত মহাকাশচারীদের জীবন বাঁচানোর জন্য এ বাতাস অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা শুক্রবার জানিয়েছে, আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রটির সয়ুজ অংশে একটি ছিদ্র দেখা দিয়েছিল।

সেই ছিদ্র মেরামতের পর বর্তমানে মহাকাশ কেন্দ্রটি সম্পূর্ণভাবে ‘এয়ারটাইট’ করা হয়েছে। তার আগে সেই ছিদ্র দিয়ে বাতাস বের হয়ে যাওয়ায় ক্রমে বাতাসের চাপ কমে যাচ্ছিল মহাকাশ কেন্দ্রটির। তবে বর্তমানে অন্য কোনো ছিদ্র দেখা যায়নি এবং বাতাসের চাপ পুনরুদ্ধার করা হয়েছে।

 

নাসা জানিয়েছে, মহাকাশ কেন্দ্রটিতে প্রায় দুই মিলিমিটারের একটি ছিদ্র দেখা দিয়েছিল। সেখানে অবস্থানরত কর্মীরাই সেটি মেরামত করেছেন। সেখানে অবস্থানরত কর্মীদের কোনো নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়নি।

বর্তমানে তিনটি মহাকাশযান আন্তর্জাতিক স্পেস স্টেশনে রয়েছে। এগুলোর একটি সয়ুজ। সেটিতেই দেখা দিয়েছিল ছিদ্র।

 


Top