মিয়ানমারের সেনা কর্মকর্তাদের একাউন্ট বন্ধ করে দেবে ফেসবুক | daily-sun.com

মিয়ানমারের সেনা কর্মকর্তাদের একাউন্ট বন্ধ করে দেবে ফেসবুক

ডেইলি সান অনলাইন     ২৭ আগস্ট, ২০১৮ ২০:০৮ টাprinter

মিয়ানমারের সেনা কর্মকর্তাদের একাউন্ট বন্ধ করে দেবে ফেসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যমের অন্যতম প্লাটফর্ম ফেসবুক বলছে, ‘ঘৃণ্য ও মিথ্যা তথ্য’ ছড়ানো ঠেকাতে মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কয়েকজন কর্মকর্তার অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে। যার মধ্যে রয়েছেন দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইং।

সেইসঙ্গে তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে বলেও সোমবার এক ব্লগ পোস্টে জানানো হয়েছে। ওই পোস্টের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, ‘বিশেষ করে, আমরা মিয়ানমারের ২০ ব্যক্তি ও সংস্থাকে নিষিদ্ধ করছি। এর মধ্যে দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইং এবং মিয়াওয়াদে টেলিভিশন নেটওয়ার্ক রয়েছে। ’

 

 

প্রসঙ্গত, কয়েকদিন আগে বার্তা সংস্থা রয়টার্স এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে। যাতে তথ্য-প্রমাণ দিয়ে বলা হয়, মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা ছড়াতে ফেসবুককে ব্যাপকভাবে ব্যবহার করা হয়েছে।

 

অন্যদিকে, আজ সোমবার জাতিসংঘের তদন্ত দল তাদের প্রতিবেদনে মিয়ানমার সেনাপ্রধানসহ শীর্ষ সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের বিচার দাবি করেছে।

ফেসবুক ওই ব্লগ পোস্টে বলেছে, ‘আমরা ১৮টি ফেসবুক অ্যাকাউন্ট, একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং ৫২টি ফেসবুক পেজ অপসারণ করছি, যার ফলোয়ারের সংখ্যা প্রায় ১২ লাখ। ’

 

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি আরো বলেছে, তারা ইতোমধ্যে ৪৬টি ফেসবুক পেজ এবং ১২টি অ্যাকাউন্ট, যারা ফেসবুকের নিয়ম-নীতি সঠিকভাবে মানেনি, বন্ধ করে দিয়েছে।

 

উল্লেখ্য, মিয়ানমারে ফেসবুক ব্যাপক জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া।

গত বছর রোহিঙ্গাবিরোধী অভিযান শুরু হলে এই ফেসবুকের মাধ্যমেই নানা উস্কানি ও বিভ্রান্তি ছড়ানো হয়। এরপর ফেসবুকের বিরুদ্ধে নানা অভিযোগ উঠে বিভিন্ন মহল থেকে।

 


Top