ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত | daily-sun.com

ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত

ডেইলি সান অনলাইন     ২২ আগস্ট, ২০১৮ ০৯:২৫ টাprinter

ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত

- ফাইল ফটো

 

ত্যাগ আর আনন্দে সারা দেশে বুধবার (২২ আগস্ট) উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। সকাল ৮টায় জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

নামাজ শেষে মোনাজাতে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।


এসময় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের শহীদদের এবং পঁচাত্তরে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্য, জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত কামনা করা হয়।


সাধারণ মানুষের পাশাপাশি এ জামাতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।


এছাড়া মন্ত্রিসভার সদস্য, কূটনীতিক, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাসহ দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নেন। নামাজ শেষে মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি করেন।


প্রধান ঈদ জামাতের ইমামতি করছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম এহসানুল হক।


জাতীয় ঈদগাহে ৪ স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়। পাশাপাশি নিরবচ্ছিন্ন বিদুৎ ও জেনারেটরের ব্যবস্থা রাখা হয়।

 

এ ছাড়া বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়।

প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। জামাতে ইমামতি করেন মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিবুল্লাহিল বাকী নদভী। নামাজ শেষে মোনাজাতে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে মহান আল্লাহর কাছে প্রার্থনা করা হয়।  


প্রতি বছরের ন্যায় ইসলাম ধর্মাবলম্বীরা হিজরি জিলহজ মাসের ১০ তারিখ ঈদুল আজহা পালন করে আসছেন। সারা দেশজুড়ে ধর্মপ্রাণ মুসলিমরা মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় আজ পশু কোরবানি করবেন। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে উদযাপন করবেন ইসলাম ধর্মের অন্যতম প্রধান এই ধর্মীয় উৎসব।


ইসলাম ধর্মগ্রন্থ থেকে জানা যায়, হযরত ইব্রাহিম(আ.) আল্লাহ’র নির্দেশে নিজের প্রিয় পুত্র হযরত ইসমাইল (আ.) কে কোরবানি করার প্রস্তুতি নিয়েছিলেন। কিন্তু শেষ মুহুর্তে পরম দয়াময় আল্লাহ তায়ালার ইচ্ছায় ইসমাইল (আ.) এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। জিলহজ মাসের পবিত্র এই দিনে মুসলিমরা জামাতে দুই রাকাত ঈদের ওয়াজিব নামাজ আদায় করে ঈদুল আজহা উদযাপন শুরু করেন।


এরপরে নামাজ আদায় শেষ হলে পশু কোরবানি দেন। ঈদের দিন বাদেই পরের দুই দিন অর্থাৎ জিলহজ মাসের ১১ ও ১২ তারিখেও পশু কোরবানি করে থাকেন মুসলমানরা।

 


Top