অভিনেত্রী নওশাবার জামিন মঞ্জুর | daily-sun.com

অভিনেত্রী নওশাবার জামিন মঞ্জুর

ডেইলি সান অনলাইন     ২১ আগস্ট, ২০১৮ ১৭:৪৯ টাprinter

অভিনেত্রী নওশাবার জামিন মঞ্জুর

 

নিরাপদ সড়ক ও শিক্ষার্থীবান্ধব পরিবহন ব্যবস্থার দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে ফেসবুক লাইভে গুজব ছড়ানোর অপরাধে গ্রেফতার অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ জামিন পেয়েছেন। মঙ্গলবার (২১ আগস্ট) ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাসের আদালতে তার আইনজীবী জামিনের আবেদন করেন।

শুনানি শেষে আদালত পাঁচ হাজার টাকা মুচলেখায় তার জামিন মঞ্জুর করেন। উত্তরা পশ্চিম থানার আদালতের ভারপ্রাপ্ত সাধারণ নিবন্ধন কর্মকর্তা মকবুলুর রহমান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।  


তিনি বলেন, মমলাটি ধার্য তারিখ পর্যন্ত জামিন মঞ্জুর করা হয়েছে।


এর আগে শুক্রবার (১০ আগস্ট) ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকা মহানগর হাকিম আমিরুল হায়দার চৌধুরী। এরও আগে ৫ আগস্ট ঢাকা মহানগর হাকিম মাজহারুল হকের আদালত চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।


এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে অভিনেত্রী কাজী নওশাবা আহমেদকে আটক করে র‌্যাব। শনিবার (৪ আগস্ট) রাজধানীর উত্তরা থেকে তাকে নিজেদের হেফাজতে নেয় আইনশৃঙ্খলা বাহিনী। পরের দিন রবিবার র‌্যাব-১ এর ডিএডি মো. আমিনুল ইসলাম বাদী হয়ে নওশাবার বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ সালের ৫৭(২) ধারায় রাজধানীর উত্তরা পশ্চিম থানায় মামলা করেন। মামলা নং-৮।

 


শনিবার (৪ আগস্ট) বিকেলে ফেসবুক লাইভে কাজী নওশাবা দাবি করেন, রাজধানীর জিগাতলায় একজন শিক্ষার্থীর চোখ তুলে ফেলা ও চার শিক্ষার্থীকে মেরে ফেলা হয়েছে। তবে খোঁজ নিয়ে তার এসব তথ্যের কোনও সত্যতা পাওয়া যায়নি। এ কারণে বিতর্ক সৃষ্টি হয়।
 

ফেসবুক লাইভে নওশাবা বলেন, ‘জিগাতলায় আমাদের ছোট ভাইদের (শিক্ষার্থী ইঙ্গিত করে) একজনের চোখ তুলে ফেলা ও চারজনকে মেরে ফেলা হয়েছে। একটু আগে ওদেরকে অ্যাটাক করা হয়েছে। ছাত্রলীগের ছেলেরা সেটা করেছে। প্লিজ-প্লিজ ওদেরকে বাঁচান। তারা জিগাতলায় আছে। ’


‘আপনারা এখনই রাস্তায় নামবেন ও আপনাদের বাচ্চাদের নিরাপদ জায়গায় নিয়ে যাবেন, এটা আমার রিকোয়েস্ট। বাচ্চাগুলো নিরাপত্তাহীনতায় আছে। আপনারা প্লিজ কিছু একটা করেন। আপনারা সবাই একসাথে হোন। আমি এ দেশের মানুষ, এ দেশের নাগরিক হিসেবে আপনাদের কাছে রিকোয়েস্ট করছি। ’


এদিকে আন্দোলনে আইনশৃঙ্খলা প‌রি‌স্থিতির অবন‌তি ঘটা‌নো অভিনেত্রী নওশাবা আহমে‌দের উদ্দেশ্যে ছিল ব‌লে জা‌নি‌য়ে‌ছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মি‌ডিয়া উইং‌য়ের প‌রিচালক কমান্ডার মুফ‌তি মাহমুদ। নওশাবা‌কে র‌্যাব-১ এ নি‌য়ে প্রাথ‌মিক জিঙ্গাসাবাদ শে‌ষে শ‌নিবার (৪ আগস্ট) দিবাগত রাতে ১২:৩০‌মি‌নি‌টে এক সংবাদ স‌ম্মেল‌নে তি‌নি এসব কথা বলেন।


র‌্যাবের কা‌ছে স্বীকা‌রো‌ক্তি‌তে নওশাবা জানান, ফেসবুক লাই‌ভে আসার সময় তি‌নি ঘটনাস্থলে ছি‌লেন না । জিগাতলা নি‌য়ে কথা বল‌লেও সে সময় উওরা শু‌টিং স্প‌টে ছি‌লেন ব‌লে স্বীকার ক‌রেন তিনি।


নওশাবার সঙ্গে কথা বলে জানা যায়, তিনি নিজের চোখে এসব ঘটনা দেখেননি। অন্য কারও কাছে শুনে ফেসবুকে এসব তথ্য জানিয়েছেন।


প্রসঙ্গত, গত রবিবার (২৯ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে হোটেল রেডিসনের বিপরীতে জাবালে নূর পরিবহনের একটি বেপরোয়া বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত ও অন্তত ১২ শিক্ষার্থী আহত হন। নিহতদের একজন ওই কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজিব (১৬), অন্যজন একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম (১৫)।   


ঘাতক ওই বাসের চালকেরও লাইসেন্স ছিলনা। এছাড়া বাসটির ফিটনেস সার্টিফিকেটও ছিল মেয়াদোতীর্ণ। বর্তমানে ঘাতক বাসটির চালক ও মালিক দুইজনই বিভিন্ন মেয়াদে রিমান্ড শেষে কারাগারে রয়েছেন।


এই দুর্ঘটনার দিন থেকেই রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে কলেজটির শিক্ষার্থীরা। এরপর নিরাপদ সড়ক, শিক্ষার্থীবান্ধব পরিবহন ব্যবস্থা, নৌমন্ত্রী ও সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যনির্বাহী সভাপতি শাজাহান খানের পদত্যাগসহ ৯ দফা দাবিতে টানা নয়দিন রাজপথে আন্দোলনে ছিল দেশের বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী।

 

আরও পড়ুন:

 

শিক্ষার্থীদের আন্দোলনে উস্কানি: আটক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ফারিয়া রিমান্ডে

 

শিক্ষার্থীদের আন্দোলনে উস্কানি: ৫১ মামলায় গ্রেপ্তার ৯৭ জন

 

আন্দোলনে গুজব: কোটা আন্দোলনের নেত্রী লুনা রিমান্ডে

 

ফেসবুকে ‘উস্কানিমূলক’ পোস্ট দেয়ায় ২ জন গ্রেফতার

 

শহিদুল আলমের চিকিৎসার আদেশ আপিলে বহাল

 

শিক্ষার্থীদের আন্দোলনে উসকানি: জুমবাংলার সিইও ও বুয়েট শিক্ষার্থী দাইয়ান রিমান্ডে

 

মিম ও করিমের পরিবারকে পাঁচ লাখ টাকা করে দিতে রাজি জাবালে নূর

 

রিমান্ড শেষে কারাগারে আলোকচিত্রী শহিদুল আলম

 

আন্দোলন নিয়ে ফেসবুক লাইভে গুজব, অভিনেত্রী নওশাবা ফের রিমান্ডে


শহিদুল ‘সরকারবিরোধী কার্যক্রমের’ তথ্য দিচ্ছেন: দাবি পুলিশের


আলোকচিত্রী শহিদুলকে শারীরিক-মানসিক নির্যাতন করা হয়েছে কিনা: হাইকোর্ট


শহীদুল আলমকে হাসপাতালে পাঠানো স্থগিতে রাষ্ট্রপক্ষের আপিল


আলোকচিত্রী শহিদুলকে বিএসএমএমইউ’তে চিকিৎসা দেয়ার নির্দেশ


আলোকচিত্রী শহিদুল আলমের রিমান্ড চ্যালেঞ্জ করে রিট


৭ দিনের রিমান্ডে আলোকচিত্রী শহিদুল


আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে মামলা


জিজ্ঞাসাবাদের জন্য আলোকচিত্রী শহিদুলকে আনা হয়েছে: পুলিশ

 


Top