আমদানি দায় পরিশোধে ডলার ইউরো ও ইয়েনের পাশে স্থান পেল চীনা মুদ্রা | daily-sun.com

আমদানি দায় পরিশোধে ডলার ইউরো ও ইয়েনের পাশে স্থান পেল চীনা মুদ্রা

ডেইলি সান অনলাইন     ১৯ আগস্ট, ২০১৮ ১৭:৫৮ টাprinter

আমদানি দায় পরিশোধে ডলার ইউরো ও ইয়েনের পাশে স্থান পেল চীনা মুদ্রা

 

প্রচলিত পাঁচ ধরনের বৈদেশিক মুদ্রার পাশাপাশি বাংলাদেশে এখন থেকে চীনা মুদ্রা ইউয়ানেও (রেনমিনবি) আমদানি দায় পরিশোধ করা যাবে। এ জন্য বৈদেশিক মুদ্রা লেনদেনে অনুমোদিত (এডি) ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এই মুদ্রায় ক্লিয়ারিং অ্যাকাউন্ট খুলতে বলা হয়েছে।

এ সংক্রান্ত নির্দেশনা ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।


বাংলাদেশে বর্তমানে যুক্তরাষ্ট্রের মুদ্রা ইউএস ডলার, যুক্তরাজ্যের পাউন্ড, ইউরোপিয়ান দেশগুলোর মুদ্রা ইউরো, জাপানি ইয়েন এবং কানাডিয়ান ডলার- এই ৫ ধরনের মুদ্রার বিপরীতে আমদানি দায় পরিশোধ করা যায়। নতুন করে চীনা মুদ্রা যুক্ত হওয়ায় উপকৃত হবেন আমদানিকারকরা। কেননা, এখন মুদ্রা বিনিময় সংক্রান্ত লোকসানের ঝুঁকি কম থাকবে। সবচেয়ে বেশি সুবিধা হবে সরকার থেকে সরকারি পর্যায়ে নানান দায় পরিশোধের ক্ষেত্রে।

 
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেন, ডলারের বাইরে অন্য কোনো মুদ্রায় খুব একটা এলসি হয় না। তবে সাম্প্রতিক সময়ে সরকারি পর্যায়ে চীনের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন পণ্য আমদানি হচ্ছে। ডলারে আমদানি ব্যয় পরিশোধ করলে বিনিময়জনিত একটা লোকসান হতো। এ মুদ্রা বিনিময়জনিত লোকসান আর হবে না।

এর পাশাপাশি আমদানি-রফতানির ক্ষেত্রেও চীনা মুদ্রার দুয়ার খোলা থাকবে। ফলে সুবিধামতো যে কেউ চাইলে চীনা মুদ্রায় এলসি খুলতে পারবেন।

 

- সূত্র: সাউথ এশিয়ান মনিটর ডট কম

 

 


Top