বুড়িয়ে যাচ্ছে ভারত! | daily-sun.com

বুড়িয়ে যাচ্ছে ভারত!

ডেইলি সান অনলাইন     ১৩ আগস্ট, ২০১৮ ১৯:৪১ টাprinter

বুড়িয়ে যাচ্ছে ভারত!

 

ভারতে আগের ধারণার চেয়ে দ্রুত বয়স্ক জনসংখ্যা বাড়ছে। সম্প্রতি সরকারের প্রকাশিত পরিসংখ্যানে আভাস দেয়া হয়েছে ২০৫০ সাল নাগাদ দেশটিতে ৬০ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা ৩৪ কোটিতে দাঁড়াবে।


লোকসভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অনুপ্রিয়া পাতিলের প্রকাশিত এই তথ্য আগে জাতিসংঘ ও অন্যান্য সংস্থার করা ধারণার চেয়ে অনেক বেশি । বলা হয়, অন্যান্য জনসংখ্যার চেয়ে দ্রুত বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে যাবে, অনেক বেশি সংখ্যায় বিধবা ও অতি নির্ভরশীল নারী সৃষ্টি হবে।

 
জাতিসংঘের হিসাবে বলা হয়েছিলো, ২০৫০ সাল নাগাদ ভারতে ৬০ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা দাঁড়াবে ৩১ কোটি ৬৮ লাখ। অন্যদিকে, হেল্পএজ ইন্ডিয়ার জরিপে এই সংখ্যা ৩২ কোটি ৪০ লাখ উল্লেখ করা হয়।


পাতিল শুক্রবার লোকসভায় জানান, ০-১৪ বছর বয়সী জনসংখ্যা বৃদ্ধি ধীর হয়ে গেছে কিন্তু বয়স্ক সংখ্যা বাড়ছে। তবে প্রতিবেশি চীনের তুলনায় ভারতে জনসংখ্যার বয়স অনেকটাই সুসংগত। এক-সন্তান নীতির কারণে চীনে কর্মক্ষম জনসংখ্যা কমছে।


জাতিসংঘের ‘ইন্ডিয়া এজিং রিপোর্ট ২০১৭’-এ বলা হয় ৬০ বছর বয়সী জনসংখ্যা ২০১৫ সালের ৮ শতাংশের তুলনায় ২০৫০ সালে ১৯ শতাংশে দাঁড়াবে। চলতি দশকের শেষ নাগাদ দেশটিতে বয়স্করা হবে জনসংখ্যার ৩৪%।


ভারতের দক্ষিণের প্রদেশগুলোতে বয়স্কদের সংখ্যা তুলনামূলক বেশি। হিমাচল প্রদেশ, মহারাষ্ট্র, উড়িষ্যা ও পাঞ্জাবেও একই অবস্থ। সেই তুলনায় মধ্য ও উত্তরের রাজ্যগুলোতে প্রবীণ সংখ্যা কম। বয়স্কদের যত্ন নেয়ার ব্যাপারে সরকার ব্যবস্থা নিচ্ছে বলে পাতিল জানান।


- সূত্র: টিএনএন অবলম্বনে সাউথ এশিয়ান মনিটর ডট কম

 


Top