ক্ষমতাবানরাই আইন মানতে চান না: দুদক চেয়ারম্যান | daily-sun.com

ক্ষমতাবানরাই আইন মানতে চান না: দুদক চেয়ারম্যান

ডেইলি সান অনলাইন     ১৩ আগস্ট, ২০১৮ ১৭:২৮ টাprinter

ক্ষমতাবানরাই আইন মানতে চান না: দুদক চেয়ারম্যান

 

যেখানে যারা ক্ষমতাবান সেখানে তারাই আইন মানতে চান না বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, আইন তৈরি হয় আইন মানার জন্য।

কিন্তু আমার কাছে অবস্থা দেখে মনে হচ্ছে, আইনটা তৈরি হয়েছে ভাঙার জন্য। আপনারা দেখেছেন, আমরা বারবার বলার চেষ্টা করেছি, আইনটা মানেন। আইনটা না মানার কারণে দুর্নীতি হয়েছে। এটা অস্বীকার করার কোনো উপায় নেই। তবে আমরা দৃশ্যমান বেশ কিছু ব্যবস্থা নিয়েছি। আমরা বিআরটিএ-এর মতো প্রতিষ্ঠানের বিরুদ্ধে যে পরিমাণ অভিযান পরিচালনা করেছি, সে পরিমাণ অভিযান অন্য কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে পরিচালনা করা হয়নি।


সোমবার (১৩ আগস্ট) দুদকেরর প্রধান কার্যালয়ে ‘দুর্নীতি প্রতিরোধ ও উত্তম চর্চার বিকাশে এফ.এম বেতারের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন দুদক চেয়ারম্যান।


তিনি বলেন, বিআরটিএ কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে, বিআরটিএ কর্মকর্তা কারাগারে গেছেন। কিন্তু সেই যে লেজ বিআরটিএ-এর, তা কাটা যাচ্ছে না।

আমরা অবজার্ভ করছি। বিআরটিএ কার্যালয়ে যে পরিমাণ ভিড়, শিশু-কিশোরদের আন্দোলনের দু’দিন আগেও আমরা অভিযোগের ভিত্তিতে বিআরটিএ তে অভিযান চালিয়েছি।


বড় পুকুরিয়া কয়লা খনির কয়লা চুরির মামলার প্রসঙ্গে, দুদক চেয়ারম্যান বলেন, আমাদের কর্মকর্তারা সেখানে গেছেন, কথা বলেছেন, কাজ করছেন। খুব শিগগিরই আদালতে এ ব্যাপারে চূড়ান্ত প্রতিবেদন জমা দেয়া হবে।


তিনি বলেন, দুর্নীতির ব্যাপারে স্পষ্ট করে বলতে চাই, আমাদের (দুদক) বিরুদ্ধেও অভিযোগ করতে পারেন। আমাদের মধ্যে যদি দুর্নীতি থাকে তবে অভিযোগ করুন। আমরা ব্যবস্থা নেব। আমাদের অনেক কর্মকর্তা চাকরি হারিয়েছেন। যারা আইন মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সামনের দিনগুলোতে কিভাবে আইন মানাতে হয় সেই ব্যবস্থা দুদক গ্রহণ করবে।


 


Top