আলোকচিত্রী শহিদুলের মুক্তির দাবিতে জোসেফ স্টিগলিসসহ ১৩ বরেণ্য ব্যক্তির খোলা চিঠি | daily-sun.com

আলোকচিত্রী শহিদুলের মুক্তির দাবিতে জোসেফ স্টিগলিসসহ ১৩ বরেণ্য ব্যক্তির খোলা চিঠি

ডেইলি সান অনলাইন     ১৩ আগস্ট, ২০১৮ ১৬:৪০ টাprinter

আলোকচিত্রী শহিদুলের মুক্তির দাবিতে জোসেফ স্টিগলিসসহ ১৩ বরেণ্য ব্যক্তির খোলা চিঠি

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আটক আলোকচিত্রী ও দৃক ফটো গ্যালারির ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলমের মুক্তির দাবিতে এবার খোলাচিঠি লিখেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ জোসেফ স্টিগলিসসহ ১৩ বরেণ্য ব্যক্তি। ব্রিটেনের প্রভাবশালী গণমাধ্যম দ্য গার্ডিয়ানে লেখা ওই চিঠিতে তারা বলেছেন, শহিদুলের গ্রেফতারের ঘটনা আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে।

সেইসঙ্গে অবিলম্বে বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন তারা।


গতকাল রবিবার (১২ আগস্ট) গার্ডিয়ানে প্রকাশিত ওই খোলা চিঠিতে স্বাক্ষরকারীরা এ ঘটনাকে আন্তর্জাতিক মানবাধিকার বিধি ও মানবাধিকারের বৈশ্বিক ঘোষণা, নাগরিক ও রাজনৈতিক অধিকারের আন্তর্জাতিক বিধি এবং সামাজিক ও সাংস্কৃতিক অধিকারের লঙ্ঘন বলেও উল্লেখ করেছেন।


বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনে সরকারের দমনপীড়ন নিয়ে আলজাজিরাকে সাক্ষাৎকার দেওয়া এবং ফেসবুকে এ সংক্রান্ত বিবৃতি দেওয়ার কারণেই শহিদুলকে গ্রেফতার করেছে বাংলাদেশের পুলিশ। এ ঘটনা মুক্ত গণমাধ্যম চর্চার অধিকারের লঙ্ঘন বলেও মন্তব্য করা হয়েছে চিঠিতে। এতে যারা স্বাক্ষর করেছেন তারা হলেন- 


নোবেলজয়ী অর্থনীতিবিদ জোসেফ স্টিগলিস, ভারতের পিপল’স সিভিল লিবার্টিজ ইউনিয়নের ন্যাশনাল ভাইস-প্রেসিডেন্ট বিনায়ক সেন, সান্তাক্রজের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ইমেরিটা প্রফেসর অ্যাঙ্গেলা ওয়াই ডেভিস, মুম্বাইয়ের টাটা ইনস্টিটিউট ফর সোশ্যাল স্টাডিজ ও এডভান্সড সেন্টার ফর ওমেন’স স্টাডিজের প্রফেসর ইলিনা সেন, বার্কেলির ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জুডিথ বাটলার, স্টানফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর ডেভিড প্লাম্বো-লিও, কলম্বিয়া্ ইউনিভার্সিটির প্রফেসর গায়াত্রি চকরাভর্তি স্পিভাক, লেখক অন্তিজি ক্রগ ও জিয়োকন্ডা বেল্লি, ফ্লোর্নজের ম্যাক্স-প্লাংক-ইন্সটিটিউটের পরিচালক ড. কস্তানজা কারাফফা, আবু ধাবির আক্কাশ: সেন্টার ফর ফটোগ্রাফির পরিচালক শ্যামন জমির, ইলিনয়েস স্টেট ইউনিভার্সিটির প্রফেসর নাসার ইসাম এবং কলম্বিয়া ইউনিভার্সিটির প্রফেসর রোসালিন্ড মরিস।

 

আরও পড়ুন:

 

শহিদুল আলমের চিকিৎসার আদেশ আপিলে বহাল

 

রিমান্ড শেষে কারাগারে আলোকচিত্রী শহিদুল আলম

 

আন্দোলন নিয়ে ফেসবুক লাইভে গুজব, অভিনেত্রী নওশাবা ফের রিমান্ডে


শহিদুল ‘সরকারবিরোধী কার্যক্রমের’ তথ্য দিচ্ছেন: দাবি পুলিশের


আলোকচিত্রী শহিদুলকে শারীরিক-মানসিক নির্যাতন করা হয়েছে কিনা: হাইকোর্ট


শহীদুল আলমকে হাসপাতালে পাঠানো স্থগিতে রাষ্ট্রপক্ষের আপিল


আলোকচিত্রী শহিদুলকে বিএসএমএমইউ’তে চিকিৎসা দেয়ার নির্দেশ


আলোকচিত্রী শহিদুল আলমের রিমান্ড চ্যালেঞ্জ করে রিট


৭ দিনের রিমান্ডে আলোকচিত্রী শহিদুল


আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে মামলা


জিজ্ঞাসাবাদের জন্য আলোকচিত্রী শহিদুলকে আনা হয়েছে: পুলিশ

 

 


Top