শহিদুল আলমের চিকিৎসার আদেশ আপিলে বহাল | daily-sun.com

শহিদুল আলমের চিকিৎসার আদেশ আপিলে বহাল

ডেইলি সান অনলাইন     ১৩ আগস্ট, ২০১৮ ১৪:০১ টাprinter

শহিদুল আলমের চিকিৎসার আদেশ আপিলে বহাল

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আটক আলোকচিত্রী ও দৃক ফটো গ্যালারির ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলমের চিকিৎসা-সংক্রান্ত হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সোমবার (১৩ আগস্ট) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে আদেশ দেন।

শহিদুল আলমের পক্ষের আইনজীবীরা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।  


তারা বলেন, সর্বোচ্চ আদালতের এই আদেশের ফলে শহিদুল আলমের স্বাস্থ্যসংক্রান্ত হাইকোর্টের আদেশটি বহাল থাকলো।


আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর শহিদুল আলমের পক্ষে ছিলেন আইনজীবী সারা হোসেন।


প্রসঙ্গত, গত ৭ আগস্ট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় ৭ দিনের রিমান্ডে থাকা শহিদুল আলমকে দ্রুত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেন হাইকোর্ট।


আদেশ অনুযায়ী চিকিৎসকদের প্রতিবেদন হাইকোর্টে দাখিল করা হয়েছে। তবে হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেছিল রাষ্ট্রপক্ষ।


এর আগে ৬ আগস্ট ডিবি (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান বাদী হয়ে শহিদুল আলমের বিরুদ্ধে রাজধানীর রমনা থানায় আইসিটি অ্যাক্টে মামলা (মামল নম্বর ৫) দায়ের করেন। মামলার অভিযোগে বলা হয়, দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা ড. শহিদুল আলম নিরাপদ সড়কের দাবিতে চলমান ছাত্র বিক্ষোভ নিয়ে সম্প্রতি একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছিলেন।

ওই সাক্ষাৎকারে ‘মিথ্যা তথ্য দিয়ে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন’ করা হয়েছে।   ওই দিনই ওই মামলায় শহিদুল আলমকে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক আরমান আলী। এদিন শুনানি শেষে শহিদুল আলমের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নূর। সাত দিনের ওই রিমান্ড শেষে গতকাল রবিবার (১২ আগস্ট) শহিদুল আলমকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। ওই দিন তাকে আদালতে হাজির করা হলে ঢাকার মহানগর হাকিম ফাহাদ বিন আমিন চৌধুরী তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।


এর আগে ৫ আগস্ট রাতে ধানমন্ডির বাসা থেকে শহিদুলকে অপহরণ করা হয় বলে অভিযোগ করেন তার স্ত্রী রেহনুমা আহমেদ। তিনি বলেন, ‘রবিবার ধানমন্ডির ৯/এ সড়কের বাসার চারতলা থেকে শহিদুলকে ধরে নিয়ে গেছে ডিবি পরিচয়ে একদল লোক। ’


পরে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান জানান, ‘মিথ্যা তথ্য দিয়ে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট’ করার অভিযোগে রবিবার (৫ আগস্ট) রাতে শহিদুল আলমকে তার ধানমন্ডির বাসা থেকে আটক করে ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে এ ব্যাপারে বিস্তারিত জানানো সম্ভব হবে।

 

আরও পড়ুন:

 

রিমান্ড শেষে কারাগারে আলোকচিত্রী শহিদুল আলম

 

আন্দোলন নিয়ে ফেসবুক লাইভে গুজব, অভিনেত্রী নওশাবা ফের রিমান্ডে


শহিদুল ‘সরকারবিরোধী কার্যক্রমের’ তথ্য দিচ্ছেন: দাবি পুলিশের


আলোকচিত্রী শহিদুলকে শারীরিক-মানসিক নির্যাতন করা হয়েছে কিনা: হাইকোর্ট


শহীদুল আলমকে হাসপাতালে পাঠানো স্থগিতে রাষ্ট্রপক্ষের আপিল


আলোকচিত্রী শহিদুলকে বিএসএমএমইউ’তে চিকিৎসা দেয়ার নির্দেশ


আলোকচিত্রী শহিদুল আলমের রিমান্ড চ্যালেঞ্জ করে রিট


৭ দিনের রিমান্ডে আলোকচিত্রী শহিদুল


আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে মামলা


জিজ্ঞাসাবাদের জন্য আলোকচিত্রী শহিদুলকে আনা হয়েছে: পুলিশ

 


Top