সৌদিতে ঈদুল আজহা ২১ আগস্ট, বাংলাদেশেরটা জানা যাবে আজ | daily-sun.com

সৌদিতে ঈদুল আজহা ২১ আগস্ট, বাংলাদেশেরটা জানা যাবে আজ

ডেইলি সান অনলাইন     ১২ আগস্ট, ২০১৮ ১৫:৩২ টাprinter

সৌদিতে ঈদুল আজহা ২১ আগস্ট, বাংলাদেশেরটা জানা যাবে আজ

 

জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবার ঈদুল আজহা উদযাপিত হবে ২১ অগাস্ট; আর তার আগের দিন হবে হজ।


সৌদি কর্তৃপক্ষের বরাত দিয়ে সৌদি গেজেট জানিয়েছে, শনিবার (১১ আগস্ট) সেখানে চাঁদ দেখা যাওয়ায় রবিবার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে।

এই হিসাবে ১০ জিলহজ, অর্থাৎ ২১ অগাস্ট সেখানে কোরবানির ঈদ হবে।


এর আগের দিন, অর্থৎ ২০ অগাস্ট সারা বিশ্ব থেকে সৌদি আরবে জড়ো হওয়া হাজিরা আরাফাতের ময়দানে অবস্থান করবেন। ঈদের সকালে কোরবানির মধ্য দিয়ে শেষ হবে তাদের হজের আনুষ্ঠানিকতা। বাংলাদেশ থেকে এবার সোয়া এক লাখেরও বেশি মানুষের হজ করার কথা রয়েছে।


বাংলাদেশে কবে কোরবানির ঈদ উদযাপিত হবে তা নির্ধারণে আজ রবিবার (১২ আগস্ট) সন্ধ্যায় বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। রবিবার নতুন চাঁদ দেখা গেলে ২২ অগাস্ট এবং না দেখা গেলে তার পরদিন ঈদ উদযাপন করবে বাংলাদেশের মানুষ।


মুসলমানদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসবে পশু কোরবানি দেওয়া হয়, যার মধ্য দিয়ে সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভই ইসলামের শিক্ষা।


আজ রবিবার বাংলাদেশের আকাশে কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ নম্বরে টেলিফোন এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।


এবার ২২ অগাস্ট কোরবানির ঈদ ধরে ২১, ২২ ও ২৩ অগাস্ট ছুটি নির্ধারণ করে রেখেছে সরকার।

তবে ঈদ ২৩ অগাস্ট হলেও ছুটি বাড়বে না, কারণ ২৪ ও ২৫ অগাস্ট শুক্র-শনিবার এমনিতেই সাপ্তাহিক ছুটি।


ঈদ যেদিনই হোক না কেন ২১ থেকে ২৫ অগাস্ট টানা পাঁচ দিনের ছুটি ভোগ করেবেন সরকারি চাকরিজীবীরা।

 

 


Top