শিক্ষার্থীদের আন্দোলনে উসকানি: জুমবাংলার সিইও ও বুয়েট শিক্ষার্থী দাইয়ান রিমান্ডে | daily-sun.com

শিক্ষার্থীদের আন্দোলনে উসকানি: জুমবাংলার সিইও ও বুয়েট শিক্ষার্থী দাইয়ান রিমান্ডে

ডেইলি সান অনলাইন     ৯ আগস্ট, ২০১৮ ২২:০৪ টাprinter

শিক্ষার্থীদের আন্দোলনে উসকানি: জুমবাংলার সিইও ও বুয়েট শিক্ষার্থী দাইয়ান রিমান্ডে

- জুমবাংলার সিইও ইউসুফ চৌধুরী (বায়ে) ও বুয়েট শিক্ষার্থী দাইয়ান আলম (ডানে)

 

নিরাপদ সড়ক ও শিক্ষার্থীবান্ধব পরিবহন ব্যবস্থার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে ধ্বংসাত্মক কার্যক্রমের উসকানিদাতা হিসেবে অনলাইন পোর্টাল জুমবাংলা’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইউসুফ চৌধুরী (৪০) ও বুয়েটের শিক্ষার্থী দাইয়ান আলমের (২২) বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।


বৃহস্পতিবার (৯ জুলাই) এই দুজনকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে রমনা থানায় করা মামলায় সাতদিন করে রিমান্ড আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। অপরদিকে তাদের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম ফাহাদ বিন আমিন চৌধুরী আসামি ইউসুফকে একদিন ও দাইয়ানের চারদিনের রিমান্ড মঞ্জুর করেন।


এর আগে বুধবার (৮ আগস্ট) রাত ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রাজধানীর পৃথক এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এদের মধ্যে দাইয়ানকে রমনা থানায় ৫ আগস্ট করা মামলায় (মামলা নং ৮) এবং ইউসুফকে একই থানায় ২ আগস্ট করা মামলায় ( মামলা নং ১) গ্রেফতার দেখানো হয়।


অভিযানে নেতৃত্ব দেন পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম। তিনি জানান, ভুয়া নিউজ প্রচারের দায়ে জুমবাংলার সিইও ইউসুফ চৌধুরী এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটিয়ে সহিংসতার আহ্বান জানানোর অভিযোগে বুয়েটের ছাত্র দাইয়ানকে গ্রেফতার করে সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ। তাদের কাছ থেকে কম্পিউটার, মোবাইল, ল্যাপটপসহ ফেসবুক আইডি ও গ্রুপগুলো জব্দ করা হয়েছে।


এডিসি নাজমুল ইসলাম বলেন, দাইয়ান ফেসবুক লাইভ ও পোস্টসহ নানান কন্টেন্ট পোস্ট ও শেয়ার করে চলমান স্বাভাবিক আন্দোলনকে সহিংস করতে ভূমিকা রাখেন বলে তদন্তে জানা গেছে।

অন্যদিকে জুমবাংলা অনেকদিন ধরে অনলাইনে হলুদ সাংবাদিকতা করে যাচ্ছে। কোনো তথ্য-প্রমাণ ছাড়াই ভুয়া নিউজ প্রচার করে সাংবাদিকতার বেসিক ইথিক্সের বাইরে গিয়ে মিথ্যা ও ভিত্তিহীন সংবাদ প্রচার করে জনগণকে বিভ্রান্ত করছে। সম্প্রতি চলমান আন্দোলনের সময় পোর্টালটি পুলিশের অযৌক্তিক ও অপ্রাসঙ্গিক ছবি প্রকাশ করে আন্দোলনকে উসকে দেয়।


প্রসঙ্গত, শিক্ষার্থীদের আন্দোলনে গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে ধ্বংসাত্মক কার্যক্রমের উসকানিদাতা হিসেবে ২৯ ব্যক্তি ও নিউজ পোর্টালের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। বৃহস্পতিবার (২ আগস্ট) রাতে রাজধানীর রমনা থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় এ মামলা করা হয়। তথ্য যোগাযোগ ও প্রযুক্তি আইনে দায়ের করা ওই মামলায় (মামলা নং-১) অনলাইন নিউজ পোর্টালগুলোর মধ্যে জুম বাংলা নিউজ পোর্টাল, বিএনপি সমর্থক গোষ্ঠী কেন্দ্রীয় সংসদ, অ্যাক্সিডেন্ট নিউজ, বাংলামেইল৭১, বাঁশেরকেল্লা, ফাইট ফর সারভাইভার্স রাইট, ফাঁকিবাজ লিংক, আন্দোলন নিউজ এবং সনাক্ত করা ব্যক্তিদের আইডিগুলোর মধ্যে Ray han, Ariful islam Jihad, Habibur Rahman, Sabin Rahman Nomun, Saidul Apu, সাইদুল ইসলাম তহিদ, Gazi Abu Yousah, Nasif Wahid Faizal ও নুরুল হক রয়েছেন।   


এছাড়া টু্ইটার আইডিগুলো হচ্ছে- রানা মাসুম-১ , নওরিন-০৭, দিপু খান বিএনপি, ইদ্রিস হোসেইন, এম আল আমিন-৯৯, বিপ্লবী কাজী, নাসিফ ওয়াহিদ ফায়জাল।


এছাড়া কয়েকটি ইউটিউব লিংকও রয়েছে বলে জানান রমনা থানার এই কর্মকর্তা।


মামলার এজাহারে বলা হয়েছে, অভিযুক্ত ব্যক্তি ও নিউজ পোর্টালগুলো উস্কানিমূলক ছবি, ভিডিও ও লেখা পোস্ট করে ছাত্রদের আন্দোলন উসকে দিয়েছে। এজন্য সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, টুইটার, ইউটিউব ও ব্লগ ব্যবহার করা হয়েছে।


এছাড়া মামলার এজাহারে দেখা গেছে, যেই ২৯টি আইডির কথা উল্লেখ করা হয়েছে, এগুলোর মধ্যে অসংখ্য শিক্ষার্থীর মৃত্যুর গুজব, নৌমন্ত্রীর পদত্যাগ, প্রধানমন্ত্রীর ভুল বার্তা ইত্যাদি দেয়া হয়েছে।

 

আরও পড়ুন:

 

আন্দোলনে গুজব ছড়িয়ে উসকানি, আটক ৩

 

রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ, ফখরুল-খসরু-রিজভীর বিরুদ্ধে মামলা

 

আন্দোলনে উসকানি দিয়ে খসরুর ফোনালাপ, নওমী আটক!

 

আন্দোলন নিয়ে ফেসবুক লাইভে গুজব, অভিনেত্রী নওশাবা ৪ দিনের রিমান্ডে


প‌রি‌স্থিতির অশান্ত করার উদ্দেশ্যে ছিল নওশাবার: র‌্যাব


ফেসবুক লাইভে গুজব: অভিনেত্রী নওশাবা আটক

 

আন্দোলনে নাশকতায় উস্কানি: ২৯ ব্যক্তি ও নিউজপোর্টালের বিরুদ্ধে মামলা

 

শিক্ষার্থীদের আন্দোলনে নাশকতায় উসকানি, আমির খসরুর বিরুদ্ধে মামলা

 

শিক্ষার্থীদের আন্দোলনে সক্রিয় হতে বিএনপি নেতা আমির খসরুর ফোনালাপ ভাইরাল

 

বুলবুলের নির্বাচনী পথসভায় ককটেল হামলা: বিএনপি নেতাদের ফোনালাপ ফাঁস (অডিও)


নির্বাচনে নাশকতার ষড়যন্ত্র: বিএনপি নেতা মিজানসহ ৪ জন রিমান্ডে


নির্বাচনে নাশকতার ষড়যন্ত্রের অডিও ক্লিপ প্রকাশ, বিএনপি নেতা মেজর মিজান গ্রেফতার

 


Top