কাজী জহিরুল ইসলামের ইংরেজি কবিতার বই ‘দি স্মেল অব ডাস্ট’ এখন আমাজনে | daily-sun.com

কাজী জহিরুল ইসলামের ইংরেজি কবিতার বই ‘দি স্মেল অব ডাস্ট’ এখন আমাজনে

ডেইলি সান অনলাইন     ৯ আগস্ট, ২০১৮ ১৩:১৭ টাprinter

কাজী জহিরুল ইসলামের ইংরেজি কবিতার বই ‘দি স্মেল অব ডাস্ট’ এখন আমাজনে

কবি কাজী জহিরুল ইসলামের ইংরেজী কবিতার বই ‘দি স্মেল অব ডাস্ট’ বেরিয়েছে আমাজন থেকে। ২০৬ পৃষ্ঠার পেপারব্যাক বইটি পৃথিবীর সর্বত্র পাওয়া যাচ্ছে।

আমাজন থেকে এরই মধ্যে কবিতাপ্রেমী পাঠকেরা বইটি কিনছেন। যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অস্ট্রেলিয়া থেকে ইতোমধ্যেই অনেকে গ্রন্থটি সংগ্রহ করেছেন বলে জানা গেছে।

 

এর আগে যুগোস্লাভিয়া থেকে কাজী জহিরুল ইসলামের প্রথম ইংরেজী কবিতার বই ‘আফটার এ লঙ ওয়ে’ প্রকাশিত হয়েছিল ২০০৩ সালে। আফটার এ লঙ ওয়ে ছিল পুরোটাই বাংলা থেকে অনূদিত কবিতার বই। অনুবাদ করেছিলেন কবি নিজেই এবং মুক্তি জহির। স্মেল অব ডাস্ট গ্রন্থে এসে কিছু কবিতা কবি সরাসরি ইংরেজীতে লিখেছেন, এমন ২৫টি কবিতা রয়েছে গ্রন্থের শুরুতে। এ বছরের বাংলা একাডেমী বইমেলায় তাঁর দ্বিভাষিক গ্রন্থ দেহকাব্য প্রকাশিত হয়েছিল যার ইংরেজী নাম ‘মেলোডি অব বডি’।

 

মেলোডি অব বডির ৪৪ কবিতাই এই নতুন এন্থলজিতে অন্তর্ভুক্ত হয়েছে। এই ৪৪টি কবিতাসহ ব ইটির বেশ কিছু কবিতা অনুবাদ করেছেন সিদ্দিক মাহমুদ।

বাংলাদেশী কবিদের ইংরেজী কবিতার বই বিরল, তাই ভিন্নভাষী কবিতার পাঠকদের বাংলা কবিতা সম্পর্কে জানার সুযোগ খুব কম। এই গ্রন্থটি কিছুটা হলেও অন্য ভাষার পাঠকদের বাংলা কবিতার বিষয়, আঙ্গিক, বাঁক, কাব্যভাষা, উপমা, চিত্রকল্প নির্মাণের কৌশল ইত্যাদি বুঝতে সাহায্য করবে।

 

দি স্মেল অব ডাস্ট শুধু যে বিদেশি পাঠকদের কাব্যতৃষ্ণা মেটাবে তাই নয়, বাংলা ভাষায় যারা কবিতা লিখছেন তাদেরকেও উৎসাহিত করবে নিজেদের কবিতা অনুবাদ করে ইংরেজিতে প্রকাশের। এই দিক থেকে কাজী জহিরুল ইসলাম অগ্রপথিকদের একজন হয়ে থাকবেন।   


Top