শিক্ষার্থীদের আন্দোলনে উসকানি: ১৫ ফেসবুক অ্যাকাউন্ট ও এক নিউজ পোর্টালের বিরুদ্ধে মামলা | daily-sun.com

শিক্ষার্থীদের আন্দোলনে উসকানি: ১৫ ফেসবুক অ্যাকাউন্ট ও এক নিউজ পোর্টালের বিরুদ্ধে মামলা

ডেইলি সান অনলাইন     ৭ আগস্ট, ২০১৮ ১৭:০৪ টাprinter

শিক্ষার্থীদের আন্দোলনে উসকানি: ১৫ ফেসবুক অ্যাকাউন্ট ও এক নিউজ পোর্টালের বিরুদ্ধে মামলা

 

নিরাপদ সড়ক ও শিক্ষার্থীবান্ধব পরিবহন ব্যবস্থার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে ধ্বংসাত্মক কার্যক্রমের উসকানিদাতা হিসেবে ১৫ ফেসবুক অ্যাকাউন্ট ও পেইজ এবং একটি নিউজ পোর্টালের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।


রবিবার (৫ আগস্ট) দিবাগত রাতে পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের সোস্যাল মিডিয়া মনিটরিং টিমের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) অজয় কুমার বিশ্বাস বাদী হয়ে মামলাটি করেন।

রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী মাইনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঘটনাটি তদন্ত করছে সাইবার ক্রাইম ইউনিট।   


তিনি জানান, মামলার এজাহারে মো. মাসুম, তারেক আজিজ, মোঞ্জেল মোর্শেদ সাব্বির, নাসিফ জামান, নুসরাত জাহান সনিয়া, জয়নাল আবেদিন ও লুমা আক্তারের ফেসবুকে বিভ্রান্তিমূলক পোস্টের লিংক উল্লেখ করা হয়েছে।


এছাড়া অভিযুক্ত ফেসবুক পেজের মধ্যে রয়েছে ‘বাঁশেরকেল্লা’ (তিনটি পোস্ট), ‘বিশ্ব তরুণ প্রজন্ম’, ‘এনসিবি-জাতীয়তাবাদী সাইবার দল’, ‘আকাইম্মা’, ‘আর-৯৯’, ‘অপূর্ব চৌধুরী’, ‘জালিমের কারাগার’র নাম উল্লেখ করা হয়েছে।


মামলার এজাহারে একটি অনলাইন পত্রিকার লিংকও উল্লেখ করা হয়েছে।

 


এর আগে ২ আগস্ট শিক্ষার্থীদের আন্দোলনে গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে ধ্বংসাত্মক কার্যক্রমের উসকানিদাতা হিসেবে ২৯ ব্যক্তি ও নিউজ পোর্টালের বিরুদ্ধে রাজধানীর রমনা থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেছে পুলিশ।  

 
প্রসঙ্গত, গত রবিবার (২৯ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে হোটেল রেডিসনের বিপরীতে এমইএস বাস স্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের দুই বাসের চালকের রেষারেষির ফলে একটি বাসের চাকায় পিষ্ট হয়ে শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত ও অন্তত ১২ শিক্ষার্থী আহত হন। নিহতদের একজন ওই কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম (১৬), অন্যজন একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম (১৫)।


ওই দুর্ঘটনার দিন থেকে গত রবিবার পর্যন্ত আট দিন ধরে দোষী পরিবহনকর্মীদের বিচার, নিরাপদ সড়ক, শিক্ষার্থী বান্ধব পরিবহন ব্যবস্থা ও নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের পদত্যাগসহ ৯ দফা দাবি জানাচ্ছেন শিক্ষার্থীরা।

পাশাপাশি তারা সড়কে অবস্থান নিয়ে গাড়ি ও গাড়ির চালকের লাইসেন্স পরীক্ষা করেন। এর মধ্যে বেশ কিছু যানবাহনের ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে।


এদিকে গত শনি ও রবিবার ধানমন্ডিতে একটি গুজবের কারণে শিক্ষার্থীরা সহিংস হয়ে ওঠে। ওই ঘটনায় ইতোমধ্যে মডেল ও অভিনেত্রী কাজী নওশাবা আহমেদসহ মোট চারজনকে গ্রেফতার করা হয়েছে।

 

আরও পড়ুন:

 

আন্দোলনে গুজব ছড়িয়ে উসকানি, আটক ৩

 

রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ, ফখরুল-খসরু-রিজভীর বিরুদ্ধে মামলা

 

আন্দোলনে উসকানি দিয়ে খসরুর ফোনালাপ, নওমী আটক!

 

আন্দোলন নিয়ে ফেসবুক লাইভে গুজব, অভিনেত্রী নওশাবা ৪ দিনের রিমান্ডে


প‌রি‌স্থিতির অশান্ত করার উদ্দেশ্যে ছিল নওশাবার: র‌্যাব


ফেসবুক লাইভে গুজব: অভিনেত্রী নওশাবা আটক

 

শিক্ষার্থীদের আন্দোলনে নাশকতায় উসকানি, আমির খসরুর বিরুদ্ধে মামলা

 

শিক্ষার্থীদের আন্দোলনে সক্রিয় হতে বিএনপি নেতা আমির খসরুর ফোনালাপ ভাইরাল

 

বুলবুলের নির্বাচনী পথসভায় ককটেল হামলা: বিএনপি নেতাদের ফোনালাপ ফাঁস (অডিও)


নির্বাচনে নাশকতার ষড়যন্ত্র: বিএনপি নেতা মিজানসহ ৪ জন রিমান্ডে


নির্বাচনে নাশকতার ষড়যন্ত্রের অডিও ক্লিপ প্রকাশ, বিএনপি নেতা মেজর মিজান গ্রেফতার

 

 


Top