আলোকচিত্রী শহিদুল আলমের রিমান্ড চ্যালেঞ্জ করে রিট | daily-sun.com

আলোকচিত্রী শহিদুল আলমের রিমান্ড চ্যালেঞ্জ করে রিট

ডেইলি সান অনলাইন     ৭ আগস্ট, ২০১৮ ১৬:২১ টাprinter

আলোকচিত্রী শহিদুল আলমের রিমান্ড চ্যালেঞ্জ করে রিট

 

তথ্য প্রযুক্তি আইনে দায়ের করা মামলায় আলোকচিত্রী শহিদুল আলমের ৭ দিনের রিমান্ড চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। মঙ্গলবার (৭ আগস্ট) বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি ইকবাল কবীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ আবেদন করেন শহিদুল আলমের আইনজীবী অ্যাডভোকেট তানিম হোসেন শাওন।


রিটে তার সুচিকিৎসার ব্যবস্থা করাও আবেদন করা হয়েছে। বিকেলে এর ওপর শুনানি হওয়ার কথা রয়েছে।


আদালতে শহিদুল আলমের পক্ষে আছেন ড. কামাল হোসেন, ব্যারিস্টার জোতির্ময় বড়ুয়া ও ব্যারিস্টার সারা হোসেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে আছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।


এর আগে সোমবার (৬ আগস্ট) ওই মামলায় আলোকচিত্রী শহিদুল আলমের জামিন নামঞ্জুর করে তার ৭ দিনের রিমান্ড দিয়েছেন ঢাকা মহানগর হাকিম (এসিএমএম) আসাদুজ্জামান নূরের আদালত। ওই দিন তাকে আদালতে তুলে মামলার সুষ্ঠু তদন্তের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক (ওসি) আরমান আলী। শুনানি শেষে অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নূর তার ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন।


এর আগে সোমবার (৬ আগস্ট) বিকেলে বাদী হয়ে রমনা থানায় আইসিটি অ্যাক্টে মামলাটি দায়ের করেন ডিবি (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান। মামলায় ফেসবুকে গুজব ও উসকানি ছড়ানোর অভিযোগ আনা হয়েছে।


এর আগে রবিবার (৫ আগস্ট) রাত ১০টার দিকে সাদা পোশাকধারী একদল লোক নিজেদের ‘ডিবির লোক’ পরিচয় দিয়ে তাকে তুলে নিয়ে যায় বলে বিবৃতি দিয়ে দাবি করে দৃক কর্তৃপক্ষ।


প্রতিষ্ঠানটির কমিউনিকেশন অফিসার আমিনা নেয়ামতের পাঠানো বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক খ্যাতিমান আলোকচিত্রী ও দৃকের ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলমকে জোর করে তার ধানমন্ডির বাসা থেকে ৫ আগস্ট রাত ১০টার দিকে অপহরণ করা হয়েছে।


এতে আরও বলা হয়, ‘অ্যাপার্টমেন্ট বিল্ডিংটির দারোয়ান এবং অন্য প্রত্যক্ষদর্শীদের ভাষ্যমতে, ৩০-৩৫ জন সাদা পোশাকধারী নিজেদের ‘ডিবির লোক’ (ডিটেকটিভ ব্রাঞ্চ) পরিচয় দিয়ে বিল্ডিংয়ের উপরে উঠে ড. আলমকে নামিয়ে আনে। তাকে জোর করে বাইরে অপেক্ষারত একটি ‘হায়াস’ গাড়িতে তোলার সময়ে তিনি চিৎকার করছিলেন এবং গাড়িটির বাইরের গায়ে লেখা ছিল, ‘পপুলার লাইফ ইন্সুরেন্স’। ’


বিবৃতিতে আরও বলা হয়, ‘তারা বিল্ডিংটির সিসিটিভি ক্যামেরাটি স্টপ করে দিয়ে, সিসিটিভি ফুটেজ নিয়ে চলে যান এবং বাসার দারোয়ানদের ধাক্কা দিয়ে তালাবদ্ধ করে রেখে যান। তার স্ত্রী রেহনুমা আহমেদ এসময় পার্শবর্তী ফ্লাটে ছিলেন, তার চিৎকার শুনে তিনি সিঁড়ি দিয়ে দৌড়ে নেমে আসেন। কিন্তু ততক্ষণে তাকে বহনকারী গাড়িটি এবং এর সঙ্গে থাকা আরও দুইটি গাড়ি দ্রুতবেগে চলে যায়। ’


যদিও পরে  সোমবার (৬ আগস্ট) সকালে ডিএমপির উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান গণমাধ্যমেকে জানান, আলোকচিত্রী শহিদুল আলমকে জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়েছে।


তিনি আরও জানান, শিক্ষার্থীদের আন্দোলনে গত কয়েকদিন ধরে তিনি (শহিদুল আলম)  সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় ছিলেন। এ কারণে তাকে জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়েছে। তবে তাকে আটক করা হবে কিনা তা এখনও সিদ্ধান্ত হয়নি।


প্রসঙ্গত, দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম চলমান ছাত্র বিক্ষোভ নিয়ে সম্প্রতি একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছিলেন বলে জানা গেছে।

 

আরও পড়ুন:

 

৭ দিনের রিমান্ডে আলোকচিত্রী শহিদুল


আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে মামলা

 

শিক্ষার্থীদের আন্দোলনে উসকানি: ১৫ ফেসবুক অ্যাকাউন্ট ও এক নিউজ পোর্টালের বিরুদ্ধে মামলা

 

আন্দোলনে গুজব ছড়িয়ে উসকানি, আটক ৩

 

রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ, ফখরুল-খসরু-রিজভীর বিরুদ্ধে মামলা

 

আন্দোলনে উসকানি দিয়ে খসরুর ফোনালাপ, নওমী আটক!

 

আন্দোলন নিয়ে ফেসবুক লাইভে গুজব, অভিনেত্রী নওশাবা ৪ দিনের রিমান্ডে


প‌রি‌স্থিতির অশান্ত করার উদ্দেশ্যে ছিল নওশাবার: র‌্যাব


ফেসবুক লাইভে গুজব: অভিনেত্রী নওশাবা আটক

 

শিক্ষার্থীদের আন্দোলনে নাশকতায় উসকানি, আমির খসরুর বিরুদ্ধে মামলা

 

শিক্ষার্থীদের আন্দোলনে সক্রিয় হতে বিএনপি নেতা আমির খসরুর ফোনালাপ ভাইরাল

 

বুলবুলের নির্বাচনী পথসভায় ককটেল হামলা: বিএনপি নেতাদের ফোনালাপ ফাঁস (অডিও)


নির্বাচনে নাশকতার ষড়যন্ত্র: বিএনপি নেতা মিজানসহ ৪ জন রিমান্ডে


নির্বাচনে নাশকতার ষড়যন্ত্রের অডিও ক্লিপ প্রকাশ, বিএনপি নেতা মেজর মিজান গ্রেফতার

 


Top