আজ ৭৩তম হিরোশিমা দিবস | daily-sun.com

আজ ৭৩তম হিরোশিমা দিবস

ডেইলি সান অনলাইন     ৬ আগস্ট, ২০১৮ ২০:০৩ টাprinter

আজ ৭৩তম হিরোশিমা দিবস

 জাপানের হিরোশিমায় সোমবার বিশ্বের প্রথম পারমাণবিক বোমা হামলার ৭৩ তম দিবস পালন করা হচ্ছে।   

 

১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমা শহরে পৃথিবীর ইতিহাসে প্রথম পারমাণবিক বোমা হামলা চালায় মার্কিন যুক্তরাষ্ট্র।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্তিমলগ্নে ৬ আগস্ট মার্কিন বাহিনী জাপানের হিরোশিমায় এবং ৯ আগস্ট নাগাসাকিতে পারমাণবিক বোমা হামলা চালিয়ে বিপুল সংখ্যক নিরীহ, ঘুমন্ত অসহায় শিশু-নারী-পুরুষ, বেসামরিক মানুষ হত্যা করে।

এই ভয়াবহ বোমা হামলার সাত দশক পার হয়ে গেলেও ভয়াল সেই দিনের কথা এখনো ভোলেনি জাপানসহ সারা বিশ্বের মানুষ। দিবসটি উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশে শান্তিপ্রিয় মানুষ নানা অনুষ্ঠানের আয়োজন করে।

 


দিবসটি উপলক্ষে নগরীর মেয়র হিরোশিমার পিস মেমোরিয়াল পার্কে ঘন্টি বাজান এবং বিশ্বব্যাপী জাতীয়তাবাদ মাথাচাড়া দিয়ে উঠাকে শান্তির জন্য হুমকি বলে সতর্ক করেন। খবর এএফপি’র।
এসময়ে হিরোশিমার পিস মেমোরিয়াল পার্কের আকাশ ছিল পরিষ্কার, যেমনটা ছিল ১৯৪৫ সালের ৬ আগস্ট যেদিন যুক্তরাষ্ট্র বি-২৯ বোমারু বিমান থেকে প্রথম পারমাণবিক বোমাটি ফেলে এবং এতে এই শহরের ১ লাখ ৪০ হাজার মানুষ প্রাণ হারায়।

 


হিরোশিমার মেয়র কাজুমি মাটসুই পিস মেমোরিয়াল পার্কে তার বক্তৃতায় পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্বের আহ্বান জানান এবং জাতীয়তাবাদের উত্থানের বিষয়ে সতর্ক করেন।
নির্দিষ্ট করে কোনো জাতির নাম উল্লেখ না করে তিনি সতর্ক করে বলেন, কয়েকটি দেশ স্পষ্টভাবে স্বতন্ত্র জাতীয়তাবাদী হিসেবে নিজেদের প্রকাশ করছে এবং তাদের পারমাণবিক অস্ত্র আরো আধুনিক করছে।


তিনি এমন একটি বছরে পারমাণবিক অস্ত্র বিলুপ্তির আহ্বান জানাচ্ছেন যে বছর প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্র বাড়ানোর অঙ্গীকার করেছেন।


Top