মামলা দিয়ে প্রতিবাদ বন্ধ করা যাবে না: ফখরুল | daily-sun.com

মামলা দিয়ে প্রতিবাদ বন্ধ করা যাবে না: ফখরুল

ডেইলি সান অনলাইন     ৬ আগস্ট, ২০১৮ ১৭:৫৫ টাprinter

মামলা দিয়ে প্রতিবাদ বন্ধ করা যাবে না: ফখরুল

- ফাইল ফটো

 

মামলা দিয়ে প্রতিবাদ বন্ধ করা যাবে না বলে মন্তব্য করেছেন  বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, মামলা এখন আর কোনো সমস্যা নয়।

আমার নামে ৮৬টি মামলা আছে। আমাদের কোনো কোনো নেতার বিরুদ্ধে ১৫০-২০০ মামলা আছে। সোমবার (৬ আগস্ট) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে এসব কথা বলেন মির্জা ফখরুল।


নিরাপদ সড়ক ও শিক্ষার্থীবান্ধব পরিবহন ব্যবস্থার দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির সংশ্লিষ্টতার চেষ্টা নিয়ে একটি ফোনালাপের অডিও ক্লিপ ভাইরাল হয়। দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর কুমিল্লার জনৈক নওমী নামে এক ব্যক্তির সঙ্গে কথোপকথনের ওই অডিও ক্লিপটি আন্দোলনের সপ্তম দিন শনিবার (৪ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়ে যায়। ওই অডিওতে নওমীকে কুমিল্লা থেকে ঢাকায় এসে শিক্ষার্থীদের আন্দোলনে সক্রিয় হতে ও মানুষজনকে নামানোর জন্য অনুরোধ করেন আমির খসরু মাহমুদ চৌধুরী।


এর ভিত্তিতে রাষ্ট্রের বিরুদ্ধে অন্তর্ঘাত ও ষড়যন্ত্র করার অভিযোগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়। সোমবার (৬ আগস্ট) ঢাকা মহানগর হাকিম এইচ এম তোয়াহার আদালতে মামলাটি করেন জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী। শুনানি শেষে তিনজনের বিরুদ্ধে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন আদালত।


এরপর দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ওই অনুষ্ঠানে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মামলা দিয়ে প্রতিবাদ বন্ধ করা যাবে না।


দেশে চলমান ভয়ংকর অবস্থা থেকে জাতীয় ঐক্য ছাড়া মুক্তি পাওয়া খুবই কঠিন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘ফ্যাসিস্ট শক্তি সব তছনছ করে দিচ্ছে। গণমাধ্যমকর্মীদের ওপর হামলা করে তাদের মুখ বন্ধ করতে চাইছে। রাষ্ট্রের মেরামত প্রয়োজন, ছাত্ররা এটাই আমাদের দেখিয়ে দিয়েছে। এসব অবস্থা থেকে বের হয়ে আসতে হলে প্রয়োজন জাতীয় ঐক্য। এ ছাড়া এই ভয়ংকর অবস্থা থেকে মুক্তি পাওয়া খুবই কঠিন।


‘কোমলমতি শিক্ষার্থীরা আমাদের চোখ খুলে দিয়েছে। তাদের আন্দোলন আমাদের সবাইকে নাড়া দিয়েছে। ছেলেরা আমাদের এক জায়গায় আনার সুযোগ করে দিয়েছে। এখন দায়িত্বটা সব রাজনৈতিক দলের। আমরা সেই ডাকে সাড়া দিয়ে জাতীয় প্রয়োজনে ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে সেই দায়িত্ব পালন করব। ’


ওই অনুষ্ঠান শেষ করেই মামলার জামিনের বিষয়ে পরামর্শ নিতে হাইকোর্টে যান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেখানে তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীনের কার্যালয়ে বিএনপিপন্থি জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে দেখা করেন। তাদের সঙ্গে জামিন-সংক্রান্ত আইনি বিষয়ে পরামর্শ নেন।


মামলার আরজি থেকে জানা যায়, ৪ আগস্ট বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরীর একটি অডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। যে অডিও ক্লিপ থেকে শোনা যায়, কুমিল্লায় অবস্থানরত নওমি (ব্যারিস্টার মিলহানুর রাহমান নাউমি) নামের এক কর্মীর সঙ্গে কথা বলছেন তিনি। নওমিকে তিনি বলছেন ঢাকা এসে লোকজন নিয়ে নেমে পড়তে।


মামলায় অভিযোগ করা হয়, গত ৪ আগস্ট আমীর খসরু মাহমুদ চৌধুরীর একটি অডিও ক্লিপ সোশ্যাল গণমাধ্যমে ভাইরাল হয়। যেখানে শোনা যায় কুমিল্লায় অবস্থানরত নওমী নামে এক কর্মীর সঙ্গে কথা বলছেন তিনি। নওমীকে তিনি বলছেন ঢাকা এসে লোকজন নিয়ে নেমে পড়তে।


অপরদিকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও রুহুল কবির রিজভীর হুকুমে নিরাপদ সড়ক চাই আন্দোলনে কোমলমতি ছাত্র-ছাত্রীদের মাঝে ছাত্রদলের লোকজন ঢুকে পরে।


এছাড়াও মির্জা ফখরুল ও রুহুল কবির রিজভীর হুকুমে কোমলমতি ছাত্র-ছাত্রীদের আন্দোলনের মাঝে ছাত্রদলের কর্মীদের ঢুকিয়ে দিয়ে উত্তরায় এনা পরিবহনের দুই বাসে অগ্নিসংযোগ, জিগাতলায় আওয়ামী লীগ অফিসে ভাঙচুর ও হামলা করে কর্মীদের আহত করেছে, মিরপুরে মারপিট, হামলা ও গুলিবর্ষণ ঘটিয়েছে ছাত্রদলের কর্মীরা।


মামলায় আরও উল্লেখ করা হয়েছে আসামিরা সরকারের বিরুদ্ধে অন্তর্ঘাত ও ষড়যন্ত্র লিপ্ত হয়ে এ আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করে জনমনে আতঙ্ক সৃষ্টি করেছেন। যার ফলে আসামীরা ১৫৩, ১৫৩ (ক) ও ১০৯ ধারায় অপরাধ করেছেন।

 

আরও পড়ুন:

 

রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ, ফখরুল-খসরু-রিজভীর বিরুদ্ধে মামলা

 

কুমিল্লা থেকে নওমির পিতাকে গ্রেপ্তার

 

আন্দোলনে উসকানি দিয়ে খসরুর ফোনালাপ, নওমী আটক!

 

আন্দোলন নিয়ে ফেসবুক লাইভে গুজব, অভিনেত্রী নওশাবা ৪ দিনের রিমান্ডে


প‌রি‌স্থিতির অশান্ত করার উদ্দেশ্যে ছিল নওশাবার: র‌্যাব


ফেসবুক লাইভে গুজব: অভিনেত্রী নওশাবা আটক

 

শিক্ষার্থীদের আন্দোলনে নাশকতায় উসকানি, আমির খসরুর বিরুদ্ধে মামলা

 

শিক্ষার্থীদের আন্দোলনে সক্রিয় হতে বিএনপি নেতা আমির খসরুর ফোনালাপ ভাইরাল

 

বুলবুলের নির্বাচনী পথসভায় ককটেল হামলা: বিএনপি নেতাদের ফোনালাপ ফাঁস (অডিও)


নির্বাচনে নাশকতার ষড়যন্ত্র: বিএনপি নেতা মিজানসহ ৪ জন রিমান্ডে


নির্বাচনে নাশকতার ষড়যন্ত্রের অডিও ক্লিপ প্রকাশ, বিএনপি নেতা মেজর মিজান গ্রেফতার

 


Top