লাইভ সম্প্রচারের সময় মাদুরোকে লক্ষ্য করে ড্রোন হামলা | daily-sun.com

লাইভ সম্প্রচারের সময় মাদুরোকে লক্ষ্য করে ড্রোন হামলা

ডেইলি সান অনলাইন     ৬ আগস্ট, ২০১৮ ১৬:৫১ টাprinter

লাইভ সম্প্রচারের সময় মাদুরোকে লক্ষ্য করে ড্রোন হামলা

এক বছর আগেও খুব কম মানুষই ভেবেছিল, সমস্যা জর্জরিত ভেনিজুয়েলায় নিকোলাস মাদুরো দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। কিন্তু বাস্তবতা হলো, তিনি এখনো ক্ষমতায় আছেন।

এমনকি গত শনিবার গুপ্তহত্যার এক চেষ্টাও তাঁকে পরাস্ত করতে পারেনি। বিস্ফোরকবোঝাই ড্রোন দিয়ে চালানো হয় ওই হত্যাচেষ্টা।

 

মাদুরো এ ঘটনার জন্য কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস ও যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন। যদিও ‘সোলজার ইন টি-শার্টস’ নামের অপরিচিত একটি সংগঠন দাবি করেছে, তারাই এ হামলা চালিয়েছে।

 

শনিবার যখন হামলাটি হয়, তখন রাজধানী কারাকাসে সামরিক বাহিনীর ৮১তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন হুগো শাভেজের উত্তরসূরি মাদুরো। ওই ভাষণ রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হচ্ছিল। ভিডিও ফুটেজে দেখা যায়, ভাষণ দেওয়ার একপর্যায়ে মাদুরো হঠাৎ ওপরের দিকে তাকান।

 

একই সময় বিস্ফোরণের শব্দও পাওয়া যায় (ফুটেজে বিস্ফোরণের দৃশ্য দেখা যায়নি)। তখন আশপাশের নিরাপত্তাকর্মীরা বুলেটপ্রুপ (গুলি নিরোধক) সরঞ্জামাদি নিয়ে মাদুরোকে ঘিরে ফেলেন।

এরপর টেলিভিশনের সরাসরি সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়। দেশটির যোগাযোগমন্ত্রী জর্জ রদ্রিগেজ জানান, বিস্ফোরকবোঝাই দুটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়। স্বল্প সময়ের ব্যবধানে দুটি ড্রোনেরই বিস্ফোরণ ঘটে। এতে সাত সেনা সদস্য আহত হয়েছে বলেও দাবি করেন তিনি।

 

 

পরে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মাদুরো বলেন, ‘আমাকে হত্যার জন্য এ হামলা চালানো হয়েছে। তবে আমি ভালো আছি; জীবিত আছি এবং এ হামলার পর বিপ্লবের প্রতি আমার আস্থা আগের যেকোনো সময়ের চেয়ে মজবুত হয়েছে। ’ ৫৫ বছর বয়সী মাদুরো বলেন, ‘আমার খুব কাছেই উড়ন্ত একটি বস্তুর বিস্ফোরণ ঘটে; বড়সড় বিস্ফোরণ। এরপর আরেকটি বিস্ফোরণের শব্দ কানে আসে। ’

 

মাদুরো এ ঘটনার জন্য কলম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্টকে দায়ী করেছেন। তিনি বলেন, ‘আমার কোনো সন্দেহ নেই যে এর পেছনে হুয়ান মানুয়েল সান্তোসের হাত রয়েছে। ’ তিনি এও বলেন, ‘এ ধরনের হামলায় যারা পৃষ্ঠপোষকতা করে, তাদের অনেকেই যুক্তরাষ্ট্রে থাকে। আমি আশা করব, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এদের বিরুদ্ধে পদক্ষেপ নেবেন। ’

 


Top