শচীনের পর কোহলিই একমাত্র ভারতীয় ব্যাটসম্যান! | daily-sun.com

শচীনের পর কোহলিই একমাত্র ভারতীয় ব্যাটসম্যান!

ডেইলি সান অনলাইন     ৫ আগস্ট, ২০১৮ ১৭:০৩ টাprinter

শচীনের পর কোহলিই একমাত্র ভারতীয় ব্যাটসম্যান!

ক্রিকেট পরাশক্তি ভারতে ব্যাটসম্যানের অভাব না হলেও ধারাবাহিকভাবে ভালো খেলার মতো ব্যাটসম্যানের যে অভাব আছে তা এই একটি তথ্যেই স্পষ্ট। শচীন টেন্ডুলকারের পর তিনিই প্রথম ভারতীয় ব্যাটসম্যান যে টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষে পৌঁছলেন।

 

ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার একের পর এক রেকর্ড গড়ে গেছেন, যার অনেকগুলোই আপাতদৃষ্টিতে ধরাছোঁয়ার বাইরে। এ যুগের টেন্ডুলকার খ্যাত বিরাট কোহলি ভারতকে নিয়ে গেছেন টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে। এবার ব্যাটিংয়ে সবাইকে ছাপিয়ে গেলেন বিরাট কোহলি।

 

ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া প্রথম টেস্টের প্রথম ইনিংসে বিরাট কোহলির ব্যাট থেকে এসেছে ১৪৯ রান। তার ২২তম টেস্ট সেঞ্চুরি। আর দ্বিতীয় ইনিংসে তিনি করেন ৫১ রান। যখন সব ব্যাটসম্যানরা ধরাশায়ী তখন তিনি একাই লড়াই করেন কোহলি। যার ফলে র‌্যাংকিংয়ে এই উত্থান। তার ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৯৩৪ নিয়ে পিছনে ফেলে দিলেন দীর্ঘদিন ধরে শীর্ষস্থান দখল করে রাখা স্টিভ স্মিথকে।

দ্বিতীয় স্থানে থাকা স্মিথের পয়েন্ট ৯২৯। তৃতীয় স্থানে ইংল্যান্ডের ডো রুট। চার ও পাঁচে কেন উইলিয়ামসন ও ডেভিড ওয়ার্নার।

 

স্মিথ সম্প্রতি নির্বাসিত বল বিকৃতিতে জড়িয়ে। তাও এতদিন শীর্ষ স্থান ধরে রেখেছিলেন। ২০১১ সালে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন শচীন টেন্ডুলকার। শচীন ও কোহলি ছাড়া টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে কখনও না কখনও জায়গা করে নিয়েছিলেন সুনীল গাওস্কর, দিলীপ বেঙ্গসরকার, রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র শেবাগ ও গৌতম গম্ভীর।

 

বোলিংয়ে ১৪ ধাপ উঠে এসেছেন রবিচন্দ্রন অশ্বিন। প্রথম টেস্টে মোট ৭ উইকেট নিয়েছেন তিনি।   প্রথম ইনিংসে ৬২ রান দিয়ে ৪ ও দ্বিতীয় ইনিংসে ৫৯ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন অশ্বিন। চারে থাকা দক্ষিণ আফ্রিকার ভেরনন ফিলান্ডারের থেকে এক পয়েন্ট পিছনে ৮২৫ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে উঠে এসেছেন অশ্বিন। আগে থেকেই তিন নম্বরে ছিলেন রবীন্দ্র জাদেজা। শীর্ষে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। এছাড়া ভারতীয়দের মধ্যে উঠেছেন ইশান্ত শর্মা এবং নেমে গিয়েছেন ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি।


Top