কোনো শর্ত দিলে ফোন দিতে রাজি নই: কাদের | daily-sun.com

কোনো শর্ত দিলে ফোন দিতে রাজি নই: কাদের

ডেইলি সান অনলাইন     ২৯ জুলাই, ২০১৮ ১৫:০১ টাprinter

কোনো শর্ত দিলে ফোন দিতে রাজি নই: কাদের

- ফাইল ফটো

 

বিএনপির সঙ্গে সংলাপে বসার সুযোগ ও সম্ভাবনা কোনোটাই নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘তাদের (বিএনপি) সঙ্গে কি সংলাপ করব? তবে আমার মনে হয়, একটা যোগাযোগ থাকতে পারে।

এটাতে অসুবিধা কি? তাহলেও তো অনেক কঠিন বরফ গলতে পারে। আমি এ যোগাযোগ রাখার পক্ষে। ’


রবিবার (২৯ জুলাই) দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি নেতাদের সঙ্গে যোগাযোগ হতেই পারে পারে। যেমন আমি কাদের সিদ্দিকী, কর্নেল ওলি আহমদের সঙ্গে কথা বলেছি। এসব যোগাযোগ রাজনীতিতে যে সংঘাত-বিদ্বেষ রয়েছে, তা দূর করতে সাহায্য করে।


কাদের বলেন, ‘তবে বিএনপির সঙ্গে সংলাপের বিষয়ে আমাদের দলের বা সরকারের কোনো চিন্তা এখন পর্যন্ত নেই। আমার মনে হয়, এখন আর তার কোনো সম্ভাবনাও নেই। আমাদের দেশের বাস্তবতা এখন যা, এখানে রাজনৈতিক অঙ্গণে কোনো সহিংসতা, হিংসা-বিদ্বেষ বা তিক্ততার বিষয়ে ওপেন বহিঃপ্রকাশ এখন নেই।

ফলে আলোচনাটা কেন হবে?


‘আওয়ামী লীগ ফোন করলে আমরাও ফোন করবো’- বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন মন্তব্যের উত্তরে ওবায়দুল কাদের বলেন, কোনো শর্ত দিলে ফোন দিতে রাজি নই। আমি কল করলে উনি (মির্জা ফখরুল) কল করবেন শর্তযুক্ত। এটা কোনো রাজনৈতিক ভাষা হতে পারে।


তিনি বলেন, এই যে টোলিফোনে আমরা কথা বলব সেক্রেটারি টু সেক্রেটারি। এখানেও উনি শর্ত জুড়ে দিলেন। এ রকম আলাপে কি শর্তারোপ করা উচিত? 


তিনি বলেন, ‘আমি জানি তার অসুবিধা আছে। এমনিতেই তাদের অফিসের মধ্যে একে অপরকে বলেন উনি সরকারের দালাল। এ কারণেও হয়তো উনি আমাকে ফোন করেন না। আবার আমার কাছে ফোন করে তিনি লন্ডনের তোপের মুখে পড়েন কিনা সেটাও তো একটা বিষয়। তবে আমি মনে করি, এ টেলিফোন আলাপটার দরকার আছে। ’


অপর এক প্রশ্নের উত্তরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সিটি করপোরেশন নির্বাচন ভালো হবে। কিন্তু বিএনপি যদি না জেতে তাহলে ভালো হবে না। আমি জানি না এই সংস্কৃতি থেকে তারা কবে বেরিয়ে আসবে।


‘জিতলে ভালো আর না জিতলে নির্বাচন ভালো না, এই সংস্কৃতি থেকে বিএনপিকে বেরিয়ে আসতে হবে,’ যোগ করেন তিনি।

 

আরও পড়ুন:


কাদের সিদ্দিকী ও নাজমুল হুদার সঙ্গে ওবায়দুল কাদেরের বৈঠক


সিপিবি কার্যালয়ে ওবায়দুল কাদের, সেলিম-শাহ আলমের সঙ্গে বৈঠক

 


Top