জনগণ প্রশাসন ও ইসির ওপর ভরসা রাখতে পারছে না: রিজভী | daily-sun.com

জনগণ প্রশাসন ও ইসির ওপর ভরসা রাখতে পারছে না: রিজভী

ডেইলি সান অনলাইন     ২৮ জুলাই, ২০১৮ ১৫:৩৮ টাprinter

জনগণ প্রশাসন ও ইসির ওপর ভরসা রাখতে পারছে না: রিজভী

- ফাইল ফটো

 

জনগণ প্রশাসন ও ইসির ওপর ভরসা রাখতে পারছে না বলে মন্তব্য করেছেন ‌বিএন‌পির সি‌নিয়র যুগ্ম মহাস‌চিব রুহুল ক‌বির রিজভী। তিনি বলেন, যদি সুষ্ঠু পরিবেশ বজায় থাকে তাহলে বাধভাঙ্গা স্রো‌তের মতো ভোটাররা ধানের শীষে ভোট দেবে।

শ‌নিবার (২৮ জুলাই) বেলা সোয়া ১১টার দি‌কে নয়াপল্ট‌নে দ‌লের কেন্দ্রীয় কার্যাল‌ে‌য় আয়োজিত একে সংবাদ স‌ম্মেল‌নে এসব কথা ব‌লেন রিজভী।


তিনি বলেন, সিটি নির্বাচন নিয়ে ক্ষমতাসীন মহল ভোট সন্ত্রাস ও ভোট কারচুপির নতুন নতুন মডেল আবিষ্কার করে যাচ্ছে। বলেন, সরকার খুলনা-গাজীপুর নির্বাচনের মতোই আসন্ন তিন সিটি নির্বাচনেও বিরোধী দলের ভোটার ও পোলিং এজেন্ট শূন্য করার এক অভিনব কৌশল অবলম্বন করেছে। সরকারের নির্দেশে তিন সিটি করপোরেশনে একপেশে নির্বাচন করার ডিজাইনারের কাজ করে যাচ্ছে নির্বাচন কমিশন ও পুলিশ প্রশাসন।


রিজভী বলেন, এই তিন সিটিতে প্রচারণা শুরুর পর থেকেই আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা বিএনপি ও ২০ দলীয় জোটের নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে আগ্রাসী অভিযান চালাচ্ছে। বিরোধী নেতাকর্মী ও সমর্থকদের তালিকা ধরে গ্রেফতার অব্যাহত আছে। পুলিশি হয়রানিতে নিরাপত্তাহীনতায় ভুগছে নেতাকর্মীদের পরিবার।  


নির্বাচন কমিশনের সমালোচনা করে রিজভী আরও বলেন, নির্বাচন কমিশন সরকারের হাতের মুঠোয়। তিন সিটিতে তফসিল ঘোষণার পর বিনা ওয়ারেন্টে কাউকে গ্রেফতার না করার প্রজ্ঞাপন জারির উদ্যোগ নিয়েছিল ইসি।

কিন্তু পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আপত্তির মুখে সেই উদ্যোগ থেকে সরে আসে কমিশন।


বরিশাল সিটি কর্পোরেশনে গ্রেফতার না করার জন্য হাইকোর্টের নির্দেশ থাকলেও সেটিকে অমান্য করে পুলিশ লাগাতার গ্রেফতার করছে বলে অভিযোগ করেন তিনি। তিনি বলেন, রাজশাহী সিটিতেও বিরোধী দলীয় নেতাকর্মীদের গণগ্রেফতার করা হচ্ছে। সেখানে নৌকা মার্কার পক্ষে ভোট কারচুপির আভাস স্পষ্ট হয়ে উঠেছে। প্রায় ৯০ শতাংশ আওয়ামী সমর্থিত লোকদের পোলিং ও প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।


সিলেট সিটি নির্বাচনেও রাজশাহী ও বরিশালের মতোই চিত্র উল্লেখ করে রিজভী বলেন, এখানে ভোটারদের মধ্যে কোনো আনন্দ নেই, ভোটারদের মনে একটা থমথমে ভাব বিরাজ করছে।


তিনি বলেন, ভুয়া নথির ওপর ভিত্তি করে সাজানো মামলাতে বেগম জিয়ার বিন্দুমাত্র কোনো সম্পর্ক নেই। পথের কাঁটা নিষ্কণ্টক করতেই তো তাকে কারাবন্দি করা হয়েছে। প্রধানমন্ত্রী আপনার প্রয়োজন একতরফা নির্বাচন, আর এই নির্বাচনের প্রধান প্রতিবন্ধকতা দেশনেত্রী বেগম জিয়া।


উল্লেখ্য, ৩০ জুলাই রাজশাহী, সিলেট ও বরিশাল এই তিন সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

 


Top