কট্টর বৌদ্ধ গ্রুপকে ফের নিষিদ্ধ করল মিয়ানমার | daily-sun.com

কট্টর বৌদ্ধ গ্রুপকে ফের নিষিদ্ধ করল মিয়ানমার

ডেইলি সান অনলাইন     ২৬ জুলাই, ২০১৮ ১৪:২৪ টাprinter

কট্টর বৌদ্ধ গ্রুপকে ফের নিষিদ্ধ করল মিয়ানমার

- মিয়ানমারের কট্টর জাতীয়তাবাদি সংগঠন মা বা থা’র নেতা বৌদ্ধভিক্ষু অশিন বিরাথু (বাঁ থেকে তৃতীয়)

 

মুসলিম বিরোধী বক্তব্য প্রদানের জন্য মিয়ানমারের উগ্রজাতীতাবাদী বৌদ্ধ ধর্মীয় সংগঠন মা বা থা’কে আবারো নিষিদ্ধ করেছে দেশটি। সংগঠনটিকে সব পোস্টার ও সাইবোর্ড সরিয়ে নেয়ারও নির্দেশ দেয়া হয়েছে।

২০ জুলাই মা বা থা নামে পরিচিত ‘বুদ্ধ ধম্ম পরহিতা ফাউন্ডেশনকে’ তার সকল কর্মকাণ্ড বন্ধ ও ৪৫ দিনের মধ্যে সংগঠনের সকল সাইবোর্ড সরিয়ে নেয়ার নির্দেশ দেয় সংঘ মহানায়ক কমিটি (মা হা না)।

 
এর আগে ২০১৭ সালের মে মাসে মা বা থা’কে একবার নিষিদ্ধ করা হয়েছিলো। কিন্তু পরে নতুন নামে এটি কর্মকাণ্ড চালিয়ে যায়। এই সংগঠনটির সঙ্গে অন্যান্য বৌদ্ধ সংগঠনের বিরোধ রয়েছে।


ইন্টারফেইথ কর্মসূচিতে জড়িত মানদালে-ভিত্তিক বৌদ্ধভিক্ষু অশিন আরিয়া উনথা ভিওয়ানসা বলেন, মা বা থা’র সঙ্গে বৌদ্ধ ধ্যানধারণার বিরোধ রয়েছে।


তিনি বলেন, ‘এই গ্রুপটির কোন সুনির্দিষ্ট লক্ষ্য নেই এবং এরা দেশে মুসলিম বিরোধী মনোভাবে ইন্ধন যোগাচ্ছে। গণতন্ত্রের এই ক্রান্তিকালে এদের পথ ও কর্মকাণ্ড সরকারের এগিয়ে যাওয়ার পথে বাধা। তাই এদের বিরুদ্ধে সরকারের ব্যবস্থা নেয়া উচিত। ’


মা বা থা’র কর্মকাণ্ড সারা দেশে ভিক্ষুদের উপর প্রভাব ফেলছে বলেও ভিওয়ানসা উল্লেখ করেন।


সরকারের নিষেধাজ্ঞার ব্যাপারে ইয়াঙ্গুনের উলামা ইসলামিক অর্গানাইজেশনের সচিব কিয়াউ নিয়েন বলেন, নিষেধাজ্ঞাকে স্বাগত জানাই তবে আদেশ কার্যকর হতে হবে।


-সূত্র: ইউসিএনিউজ অবলম্বনে সাউথ এশিয়ান মনিটর ডট কম

 


Top