সাপ্তাহিক ছুটি যদি ৩ দিন হয়! | daily-sun.com

সাপ্তাহিক ছুটি যদি ৩ দিন হয়!

ডেইলি সান অনলাইন     ২৫ জুলাই, ২০১৮ ১৫:৪৫ টাprinter

সাপ্তাহিক ছুটি যদি ৩ দিন হয়!

পরীক্ষামূলকভাবে কর্মদিবস চার দিন করেও পারফরম্যান্সের মানে তাক লাগিয়েছে নিউজিল্যান্ডের পার্পেচুয়াল গার্ডিয়ান। একই সঙ্গে উসকে দিয়েছে সপ্তাহে একাধিক দিন ছুটির দাবিও।

গত মার্চ থেকে এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে সপ্তাহে চার দিন কর্মদিবস করার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি। জমিজমা ও সম্পত্তিসংক্রান্ত বিষয়েই কাজ করে এই সংস্থা। এতে ২৪০ জন কর্মী কাজ করেন।

 

পার্পেচুয়াল গার্ডিয়ানের সমীক্ষা বলছে, কর্মদিবস চার দিন হলেও ক্ষতি তো হয়ই না, উল্টো কর্মক্ষমতা বেড়ে যায়। সংস্থার তরফে জানানো হয়েছে, এই সমীক্ষার স্বার্থে গত মার্চ থেকে এপ্রিল পর্যন্ত তারা সপ্তাহে চার দিন কর্মদিবস করার সিদ্ধান্ত নিয়েছিল।

 

সংস্থার কর্ণধার অ্যান্ড্রু বার্নস বলেন, ‘পরীক্ষামূলকভাবে এই সিদ্ধান্ত নিয়েছিলাম আমরা। উল্লেখযোগ্য সাড়া পেয়েছি আমার পুরো টিমের কাছ থেকে। ’ তাঁর হিসাবে, গতবারের টিম পারফরম্যান্স ছিল ৫৪ শতাংশ। এই মাসে মাত্র চার দিন কাজ করেও সেই পারফরম্যান্স বেড়ে দাঁড়িয়েছে ৭৮ শতাংশ।

কর্মীদের অবসাদগ্রস্ত মানসিকতা কমেছে ৭ শতাংশ ও কর্মদক্ষতা বেড়েছে ২০ শতাংশ।

 

এই সমীক্ষার অন্যতম পর্যবেক্ষক অকল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজির জ্যারড হার জানিয়েছেন, সপ্তাহে মাত্র চার দিন কাজ দারুণ সাড়া ফেলেছে। কর্মীদের মধ্যে কাজের উৎসাহ দেখা দিয়েছে দ্বিগুণ পরিমাণে। ভুলের পরিমাণও কমেছে অনেকটাই। বরং কাজের ক্ষেত্রে অনেক নতুন পরিকল্পনা ভাগ করে নিয়েছেন কর্মীরা। অল্পদিনে কাজ শেষ করার তাড়া ছিল বলে কেউই সেভাবে আড্ডা বা গল্পে সময় নষ্ট করেননি। মনঃসংযোগ করেছেন কাজের প্রতি।

 

সূত্র : আনন্দবাজার

 


Top