বিশ্বকাপের পুরষ্কারের টাকা দিয়ে মসজিদ নির্মাণ | daily-sun.com

বিশ্বকাপের পুরষ্কারের টাকা দিয়ে মসজিদ নির্মাণ

ডেইলি সান অনলাইন     ২৩ জুলাই, ২০১৮ ১৫:৫৫ টাprinter

 বিশ্বকাপের পুরষ্কারের টাকা দিয়ে মসজিদ নির্মাণ

ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের অন্যতম তারকা ওসমান দেম্বেলে। ক্রোয়েশিয়ার বিপক্ষে ফাইনালে না খেললেও প্রাইজমানি আর বোনাসের টাকা পাচ্ছেন বার্সেলোনার এই খেলোয়াড়।

বিশ্বকাপে অর্জিত সব টাকাই তিনি খরচ করতে যাচ্ছেন মুসলমানদের জন্য মসজিদ নির্মাণের কাজে।

 

উত্তর ফ্রান্সের ভার্ননে জন্ম দেম্বেলের। বাবা-মা দু’জনেই উত্তর-পশ্চিম আফ্রিকার মৌরিতানিয়া থেকে এসেছিলেন ফ্রান্সে। দেম্বেলের মা সেনেগালের আর বাবা মালির। দুজনই মুসলিম।

আফ্রিকার উত্তরের দেশ মৌরিতানিয়া। মুসলিম অধ্যুষিত মায়ের গ্রামে একটি মসজিদ নির্মাণের ঘোষণা দিয়েছেন দেম্বেলে। তাতে খরচ করবেন বিশ্বকাপে অর্জিত সব টাকা। শতভাগ মুসলমানদের এই দেশটির আয়তন ১০ লক্ষ ৩০ হাজার বর্গ কিলোমিটার।

  দেশটির লোকসংখ্যা প্রায় ৪৪ লাখ।

 

২১ বছর বয়সী দেম্বেলে রাশিয়ায় খেলেছেন বিশ্বকাপের চারটি ম্যাচ। অ্যান্তোনিও গ্রিজম্যান, অলিভের জিরুদ, কাইলিয়ান এমবাপ্পেদের আক্রমণভাগে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। রেনের হয়ে খেলার পর ২০১৬-১৭ মৌসুমে দেম্বেলে যোগ দেন জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডে। এক মৌসুম পড়েই যোগ দেন বার্সায়। জাতীয় দলের হয়ে দেম্বেলে খেলছেন ২০১৬ সাল থেকে, ১৬ ম্যাচ খেলে গোল করেছেন মাত্র দুটি।  

 

তবে, বার্সায় যোগ দিয়েই আলোচনায় আসেন মুসলমান এই খেলোয়াড়। ২০১৫ সালে পেশাদার ফুটবলে অভিষিক্ত দেম্বেলে দেড় কোটি ইউরো ট্রান্সফার ফিতে রেন থেকে ডর্টমুন্ডে যোগ দেন। বুন্দেসলিগার ক্লাবটির সঙ্গে তার চুক্তির মেয়াদ ছিল ২০২১ সাল পর্যন্ত। পরে পাঁচ বছরের চুক্তিতে মেসি-সুয়ারেজদের ক্লাবে যোগ দেন তিনি। ২১ বছর বয়সী এই খেলোয়াড়ের বাই আউট ক্লজ ধরা হয় ৪০ কোটি ইউরো।

 


Top