ওয়ানডেতে দ্রুততম হাজার রান ফখর জামানের, ভাঙলেন আরও তিন রেকর্ড! | daily-sun.com

ওয়ানডেতে দ্রুততম হাজার রান ফখর জামানের, ভাঙলেন আরও তিন রেকর্ড!

ডেইলি সান অনলাইন     ২২ জুলাই, ২০১৮ ১৬:৩৪ টাprinter

ওয়ানডেতে দ্রুততম হাজার রান ফখর জামানের, ভাঙলেন আরও তিন রেকর্ড!

পাকিস্তানি ক্রিকেটার ফখর জামান নিজেকে রীতিমত নিয়ে গেছেন সবার ধরাছোঁয়ার বাইরে। ওয়ানডেতে দ্রুততম এক হাজার রানের মালিক এখন এই ওপেনিং ব্যাটসম্যান।

মাত্র ১৮ ইনিংসেই এই রেকর্ড গড়েছেন তিনি।

 

এতদিন ওয়ানডেতে দ্রুততম এক হাজার রান করার কীর্তি ছিল পাঁচজনের। এরা হলেন- স্যার ভিভ রিচার্ডস, কেভিন পিটারসেন, জনাথন ট্রট, কুইন্টন ডি কক ও ফখরের স্বদেশী বাবর আজম। তারা সবাই ২১ ইনিংসে ছুঁয়েছিলেন হাজার রানের মাইলফলক।

 

২৩ ইনিংসে হাজার রানের মাইলফলক ছুঁয়ে এতদিন দ্বিতীয় স্থানে ছিলেন তিন ক্রিকেটার। এরা হলেন- গর্ডন গ্রিনিজ, রায়ান টেন ডেসকাট ও আজহার আলী। তবে ফখরের নতুন রেকর্ডে এই তিন ক্রিকেটার এখন অবস্থান করছেন তৃতীয় স্থানে।

 

রোববার (২২ জুলাই) জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ও পঞ্চম ম্যাচে নিজের ১৮তম ওয়ানডে ইনিংসে খেলতে নেমে এই কীর্তি স্পর্শ করেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান। আজ ফখর খেলতে নামেন ৯৮০ রান নিয়ে।

জিম্বাবুইয়ান বোলারদের ভুগিয়ে দশটি চার ও একটি ছক্কার সহায়তায় এদিন ৮৩ বলে ৮৫ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন ফখর, যে ইনিংস খেলার পথে তার রান সংখ্যা পেরোয় এক হাজারের ঘর। নিজের মোকাবেলা করা ১৭তম বলে টেন্ডাই চাতারার ডেলিভারিকে চারে পরিণত করে তার রান সংগ্রহ দাঁড়ায় ১০০১।

 

মাত্রই এক বছর আগে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে ২৮ বছর বয়সী ফখর জামানের ওয়ানডে অভিষেক হয়। ওই টুর্নামেন্টে চার ইনিংসে ২৫২ রান করেন তিনি, যার মধ্যে ভারতের বিপক্ষে ফাইনাল ম্যাচে ১০৬ বলে ১১৪ রানের ইনিংসটি পাকিস্তানের ১৮০ রানের জয়ে বড় ভূমিকা রাখে।

 

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের ৫ ম্যাচে তার রান যথাক্রমে ৬০, ১১৭*, ৪৩*, ২১০* ও ৮৫।

 

এই সিরিজের চতুর্থ ইনিংসটি তাকে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি পাওয়া ব্যাটসম্যানদের এলিট ক্লাবে যুক্ত করেছে। তার আগে এই ক্লাবে নাম উঠেছে- রোহিত শর্মা (৩বার), শচীন টেন্ডুলকার, বীরেন্দ্র শেবাগ, ক্রিস গেইল এবং মার্টিন গাপটিলের।

 

সবমিলিয়ে, ওয়ানডেতে মাত্র ১৮ ইনিংসে ৩ সেঞ্চুরি ও ৬ হাফ-সেঞ্চুরির মালিক ফখর জামান।

 

শুধু তাই নয়, পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রানের মালিক এখন ফখর। পাঁচ ইনিংস মিলিয়ে তার রান ৫১৩। আগের রেকর্ডের মালিক ছিলেন জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা। ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে ৪৬৭ রানের রেকর্ডটি গড়েছিলেন তিনি।

 

আরও একটি রেকর্ডে নাম লিখিয়েছেন ফখর। প্রথম ম্যাচে ৬০ রানে আউট হওয়ার পর পরেরবার আউট হওয়া পর্যন্ত রান ৪৫৫। এর মাঝের তিন ইনিংসেই ছিলেন অপরাজিত। এই রেকর্ড গড়ার পথে তিনি স্বদেশী সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফের ২০০২ সালে গড়া ৪০৫ রানের রেকর্ড ভেঙেছেন।

 

আরেক ওপেনার ইমাম-উল-হকের সঙ্গে মিলে এদিন আরও একটি শতরানের জুটি গড়েছেন ফখর। একটি দ্বিপাক্ষিক সিরিজে উদ্বোধনী জুটিতে সবচেয়ে বেশি রানের রেকর্ড এখন এই জুটির।


Top