থেরেসা মে’র বাণিজ্যদূত রুশনারা ঢাকায় | daily-sun.com

থেরেসা মে’র বাণিজ্যদূত রুশনারা ঢাকায়

ডেইলি সান অনলাইন     ২২ জুলাই, ২০১৮ ১৩:০৫ টাprinter

থেরেসা মে’র বাণিজ্যদূত রুশনারা ঢাকায়

 

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র বাংলাদেশ বিষয়ক বাণিজ্যদূত রুশনারা আলী এমপি ঢাকায় এসেছেন। পাঁচ দিনের সফরে শনিবার (২১ জুলাই) রাতে ঢাকায় এসে পৌঁছেছেন বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাজ্যের এই এমপি।

 


বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে এবারে তার এ সফর। এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বরে রুশনারা আলীর নেতৃত্বে যুক্তরাজ্যের রেল কোম্পানিগুলোর একটি বাণিজ্যিক প্রতিনিধিদল বাংলাদেশ সফর করেছিল।


যুক্তরাজ্যের মূল বাজার হিসেবে চিহ্নিত দেশগুলোর সঙ্গে দ্বি-পাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক গড়তে এবং অর্থনৈতিক অগ্রগতিতে সাহায্য করতে ২০১২ সালে বাণিজ্যদূতের কর্মসূচি চালু করা হয়। ওই বছরই বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারে রুশনারা আলীকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত হিসেবে নিয়োগ দেয়া হয়। গত বছর তিনি টানা তৃতীয় মেয়াদে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন রুশনারা।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, রবিবার (২২ জুলাই) থেকে রুশনারার আনুষ্ঠানিক সফর শুরু। তিনি আরও জানান, শতাধিক ব্রিটিশ কোম্পানি বাংলাদেশে রেল, ব্যাংকিং, জ্বালানি, অবকাঠামো, পরামর্শ ও শিক্ষার মতো খাতে কার্যক্রম চালাচ্ছে। বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার দ্বিমুখী বাণিজ্য ২৩০ কোটি পাউন্ডে দাঁড়িয়েছে। সেই সঙ্গে বাংলাদেশে সবচেয়ে বড় বৈদেশিক বিনিয়োগকারী দেশ হল যুক্তরাজ্য।

 


Top