গুগলকে ৫০০ কোটি ডলার জরিমানা করেছে ইইউ | daily-sun.com

গুগলকে ৫০০ কোটি ডলার জরিমানা করেছে ইইউ

ডেইলি সান অনলাইন     ২০ জুলাই, ২০১৮ ১৫:৩৯ টাprinter

গুগলকে ৫০০ কোটি ডলার জরিমানা করেছে ইইউ

অ্যান্ড্রয়েড সিস্টেমে আধিপত্য বিস্তারের অভিযোগে টেক জায়ান্ট গুগলকে ৫০০ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।   যা বাংলাদেশি মুদ্রায় জরিমানার প্রায় ৪২ হাজার কোটি টাকা ।

ইইউ’র প্রতিযোগিতা আইন লঙ্ঘনের অভিযোগে এখন পর্যন্ত এটি গুগলের জন্য সবচেয়ে বড় অঙ্কের জরিমানা।

 

 

অ্যান্ড্রয়েড সিস্টেম বা ব্যবস্থার মোবাইল ডিভাইসে বিভিন্ন অ্যাপ এবং সার্চ ইঞ্জিন হিসেবে গুগল ব্যবহারে ব্যবহারকারীদের বাধ্য করার অভিযোগে গুগলকে এ জরিমানা করা হয়েছে। এর পাশাপাশি, সার্চ ইঞ্জিন হিসেবে গুগল ব্যবহারে গ্রাহককে বাধ্য না করতে ৯০ দিনের সময়সীমাও বেঁধে দিয়েছে ইইউ। গুগলকে গত বছরও ইইউর জরিমানার মুখে পড়তে হয়েছিল। তবে সেই জরিমানার পরিমাণ ছিল আরও কম, ২৭০ কোটি মার্কিন ডলার। সব মিলিয়ে এখন গুগলকে জরিমানা দিতে হবে ৭৭০ কোটি ডলার।

 

ইইউ উদ্বেগ প্রকাশ করে বলেছে, গুগল তাদের অ্যান্ড্রয়েড ইকোসিস্টেমে শুধু গুগলের অ্যাপ ডিফল্ট হিসেবে রাখতে ফোনের প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোকে চাপ দিচ্ছিল। এগুলোর মধ্যে ছিল যেসব প্রতিষ্ঠান গুগলের ক্রোম বা ক্রোম অ্যাপ তাদের ফোনে আগে থেকে ইনস্টল করত না, তাদের ফোনে প্লে স্টোর রাখার সুযোগ রাখে না গুগল। ইইউর কমপিটিশন কমিশনার মার্গারেট ভেস্তাগার এ বিষয়ে বলেন, সার্চ ইঞ্জিনের বাজারে আধিপত্য বজায় রাখতে অ্যান্ড্রয়েডে অস্ত্র হিসেবে ব্যবহার করেছে গুগল।

এ প্রবণতা অন্য প্রতিযোগীদের ক্ষেত্রে নতুন উদ্ভাবন ও প্রতিযোগিতার পথকে রুদ্ধ করেছে।

 


Top