লোকসভায় আজ অনাস্থা প্রস্তাব: কংগ্রেস চায় ফ্রন্ট ফুটে ব্যাট করতে | daily-sun.com

লোকসভায় আজ অনাস্থা প্রস্তাব: কংগ্রেস চায় ফ্রন্ট ফুটে ব্যাট করতে

ডেইলি সান অনলাইন     ২০ জুলাই, ২০১৮ ১৪:০২ টাprinter

লোকসভায় আজ অনাস্থা প্রস্তাব: কংগ্রেস চায় ফ্রন্ট ফুটে ব্যাট করতে

 

শুক্রবার পার্লামেন্টে অনাস্থা ভোটের সময় কথা বলার জন্য ৩৮ মিনিট সময় পেয়ে লোকসভায় সরকারের সমালোচনা করার সুযোগটি ব্যবহার করার ব্যাপারে দলটি চরম সতর্কতা অবলম্বন করবে।


অবশ্য কংগ্রেস মনে করছে, তারা বিজেপির এই ফাঁদে পড়ে যেতে পারে যে সরকার অনাস্থা প্রস্তাবকে জনসাধারণের কাছে ‘ভিক্টিম কার্ড’ হিসেবে খেলতে পারে, তাদের মাস্টার ব্লাস্টার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি ‘নির্বাচনী বক্তৃতা’ দিয়ে দিতে পারেন।

 
কংগ্রেস চায় ফ্রন্ট ফুটে ব্যাট করতে এবং এই ঘটনাবহুল দিনে সম্ভাব্য নৈতিক জয় দাবি করতে।


সূত্র নিশ্চিত করেছে, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী তার দলের পক্ষ থেকে অনাস্থা প্রস্তাব নিয়ে সরকারের ওপর আক্রমণ চালাতে নেতৃত্ব দেবেন।


কয়েক মাস আগে তিনি প্রধানমন্ত্রী মোদির সাথে তীব্র বাদানুবাদে জড়িয়েছিলেন এবং বলেছিলেন, বিভিন্ন ইস্যুতে তাকে পার্লামেন্টে ১৫ মিনিট কথা বলতে দেয়া উচিত। রাহুল দাবি করেন, তার বক্তৃতার ১৫ মিনিট সময় মোদি তার আসনে বসতে সক্ষম হবেন না।


কংগ্রেসের পার্লামেন্টারি কৌশল কমিটি আক্রমণের কলা কৌশল নির্ধারণ করতে রাতে বৈঠক করেছে। তারা এমপিদের ভূমিকা ও সম্ভাব্য বক্তাদের নামও নির্ধারণ করে।


লোকসভায় কংগ্রেসের সদস্যদের সংখ্যা নগন্য হওয়ার বিষয়টি মাথায় রেখে বিভিন্ন বিষয়ে সেরা ও সবচেয়ে জোরালো বক্তাকেই বাছাই করার কথা। এক্ষেত্রে খারে ও সিন্ধিয়া হতে পারেন সবচেয়ে পছন্দের বক্তা।


অন্যদিকে মোদি সরকারের নীতিগত ব্যর্থতা নিয়েও সমালোচনার প্রস্তুতি চলছে।


দলটি হিতে বিপরীত ঘটলে বিরোধী দল ওয়াক আউটও করতে পারে।


কয়েকটি গুরুত্বপূর্ণ রাজ্যে আসন্ন রাজ্য বিধান সভার নির্বাচনের প্রেক্ষাপটে অনাস্থা প্রস্তাবটি আনা হয়েছে। বিরোধীদের পালে হাওয়া উল্টা দিকে প্রবাহিত করতে সরকার তার অর্জনগুলো পরিকল্পিতভাবে তুলে ধরার পরিকল্পনা করছে।


লেখক: মৌসুমি সিং


- সূত্র: ইন্ডিয়া টুডে অবলম্বনে সাউথ এশিয়া মনিটর ডট কম

 


Top