বিশ্বকাপ জয়ের পরেও কোচের পদত্যাগ দাবি! | daily-sun.com

বিশ্বকাপ জয়ের পরেও কোচের পদত্যাগ দাবি!

ডেইলি সান অনলাইন     ১৯ জুলাই, ২০১৮ ১৫:৩৩ টাprinter

বিশ্বকাপ জয়ের পরেও কোচের পদত্যাগ দাবি!

২০ বছর আগে ফ্রান্সের প্রথম বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক ছিলেন তিনি। সেই দিদিয়ের দেশমের কোচিংয়েই এবার দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতেছে ফ্রান্স।

দেশমকে যখন মাথায় তুলে রাখার কথা দেশবাসীর, তখন ফ্রান্সেরই এক ফুটবলার কিনা তার পদত্যাগের দাবি তুললেন!

 

বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া ৩১ বছর বয়সী ফরাসি উইঙ্গার হাতেম বেন আরফা ফরাসি ফুটবলের ভবিষ্যতের স্বার্থে দেশমকে আর কোচের পদে দেখতে চান না। ফ্রান্স ফুটবল ম্যাগাজিনে নিজের কলামে দেশমের রক্ষণাত্মক কোচিং কৌশলের তীব্র সমালোচনা করে বেন আরফা লিখেছেন, ‘দ্বিতীয় বিশ্বকাপ ট্রফির পেছনে লুকানোটা ফ্রান্সের জন্য ভীষণ বিপজ্জনক হতে পারে। খেলার এই ধরনটাকে আদর্শ ধরে নিলে সর্বনাশ হয়ে যাবে। আপনি অস্বীকার করতে পারেন না যে, ফ্রান্স দলের অতি রক্ষণাত্মক কৌশল ভীষণ কুৎসিত।

 

আমি মানছি, এটা দারুণ কার্যকর। কিন্তু ফ্রান্স আসলে জুয়া খেলে জিতেছে। সব প্রতিপক্ষের প্রতিটি ভুলের সুযোগ তারা কাজে লাগিয়েছে। এভাবে আপনি সবসময় জিততে পারবেন না। নতুন প্রজন্ম যদি এটা অনুসরণ করে, ভবিষ্যৎ অন্ধকার।

দলের স্বার্থেই তাই সরে দাঁড়ানো উচিত দেশমের। যাতে তার উত্তরসূরি দলের সম্ভাবনাকে ঠিকভাবে কাজে লাগাতে পারেন। প্রতিভাবান তরুণ তুর্কিদের স্বাধীনতা দিলে তারা ব্রাজিলের মতো সুন্দর ফুটবল উপহার দেবে। সেজন্য জিদানের মতো একজন কোচ দরকার। ’

 


Top