প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর | daily-sun.com

প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর

ডেইলি সান অনলাইন     ১৮ জুলাই, ২০১৮ ১৫:২০ টাprinter

প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান  প্রধানমন্ত্রীর

আজ বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী বৃক্ষ ও পরিবেশ মেলা ২০১৮-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

দেশবাসীকে অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন- বাড়ির আঙিনা, ছাদ, সড়ক, অফিস-আদালতের যেখানে পরিত্যক্ত জায়গা আছে, সেখানেই গাছ লাগতে হবে।

বনজ, ফলজ ও ভেষজ এই তিন ধরনের গাছ লাগান। তাহলে আমরা দেশ ও পরিবেশ রক্ষা করতে পারব। পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনো বিকল্প নেই।   

 

 

প্রধানমন্ত্রী বলেন, আমরা এ বছর জাতীয় বৃক্ষরোপণ অভিযান ২০১৮-এর এই উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ৩০ লাখ বীর শহীদের স্মরণে সারাদেশে একযোগে জেলা ও উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানে ৩০ লাখ বৃক্ষ রোপণ করার ঘোষণা দিয়েছি।

 

 

এ সময় দেশের প্রত্যন্ত অঞ্চলের সব মানুষকে নিজ উদ্যোগে এই বৃক্ষরোপণ অভিযানে সামিল হওয়ার এবং সবাইকে অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী।

 

 

প্রসঙ্গত, চলতি বছর দেশের সব জেলা, উপজেলা এবং বিভাগীয় পর্যায়ে বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। এবারের বৃক্ষমেলার প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি প্লাস্টিক পুনঃব্যবহার করি না পারলে বর্জন করি। ’

শেখ হাসিনা বলেন, জনগণের সক্রিয় সহযোগিতা ছাড়া মুষ্টিমেয় সরকারি কর্মচারীর পক্ষে বিরাট দায়িত্ব সুষ্ঠুভাবে সম্পন্ন করা সম্ভব নয়। তাই সকলে মিলে এ অভিযান চালাতে হবে।

 

 

তিনি বলেন, আমরা বাংলাদেশ আওয়ামী লীগ। আমাদের দলের পক্ষ থেকে সেই ১৯৮৩-৮৪ সাল থেকে আমরা বৃক্ষরোপণের কার্যক্রম শুরু করি এবং এ দায়িত্বটা হচ্ছে আমাদের সহযোগী সংগঠন বাংলাদেশ কৃষক লীগের। প্রতিবছর ১ আষাঢ় থেকে কৃষক লীগের উদ্যোগে বৃক্ষরোপণ অভিযান শুরু হয় এবং এ কাজে আমাদের সব নেতাকর্মীসহ সব জনগণকে আমরা উদ্বুদ্ধ করি।

 


Top