স্বর্ণে অনিয়মের ঘটনা পুরোপুরি সঠিক নয়: প্রতিমন্ত্রী এম এ মান্নান | daily-sun.com

স্বর্ণে অনিয়মের ঘটনা পুরোপুরি সঠিক নয়: প্রতিমন্ত্রী এম এ মান্নান

ডেইলি সান অনলাইন     ১৮ জুলাই, ২০১৮ ১৪:০১ টাprinter

স্বর্ণে অনিয়মের ঘটনা পুরোপুরি সঠিক নয়: প্রতিমন্ত্রী এম এ মান্নান

বাংলাদেশ ব্যাংকের স্বর্ণে অনিয়মের যে অভিযোগ উঠেছে সেটা পুরোপুরি সঠিক নয় বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

 

বুধবার (১৮ জুলাই) সচিবালয়ে তার নিজ দফতরে এক জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

 

তিনি বলেন, পত্রিকায় যে মাত্রায় অনিয়মের খবর এসেছে, ঠিক ওই মাত্রায় কোনো হেরফের হয়নি। হয়ে থাকলেও সামান্য কিছু হয়েছে। আমলাতান্ত্রিক গাফিলতির কারণে সামান্য কিছু হেরফের হয়ে থাকলেও হতে পারে।

 

প্রতিমন্ত্রী বলেন, আমরা বিষয়টি পর্যালোচনা করছি। আরও পর্যালোচনা করে দেখব। যদি কারও কোনো গাফিলতি থাকে তাহলে নিশ্চই তার ব্যবস্থা নেওয়া হবে।

 

এসময় মন্ত্রী বলেন, এ বিষয়ে ভয় পাবার কিছু নেই। ব্যাংকের স্বর্ণ ব্যাংকেই আছে। বাইরে যায়নি।

 

বাংলাদেশ ব্যাংক জানায়, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর ওই সোনা পরিমাপ করার সময় যন্ত্রের ব্যবহার করেছেন। যা বাংলাদেশ ব্যাংকের কাছে গ্রহণযোগ্য নয়। বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের কারেন্সি অফিসার আওলাদ হোসেন চৌধুরী বলেন, ‘আমরা নিজেরাও একটা সময় যন্ত্রের মাধ্যমে সোনার গুণগত মান নির্ণয়ের চেষ্টা করেছি। কিন্তু সেখানে দেখা গেছে কোনো কোনো ক্ষেত্রে পিতলকেও ওই যন্ত্রটি সোনা বলে গণ্য করেছে। এরপর থেকে আমরা ওই যন্ত্র ব্যবহার বন্ধ করে দিয়েছি। শুল্ক গোয়েন্দারা যে যন্ত্র ব্যবহার করেছে সেটাই যে সঠিক তথ্য দিচ্ছে তার কি গ্রহণযোগ্যতা রয়েছে?’

 

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, এনবিআর সদস্য কালিপ্রদ, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগের সিনিয়র সচিব ইনুছুর রহমান, অতিরিক্ত সচিব ফজলুর রহমান, শুল্প গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক সহিদুল ইসলাম।


Top