ট্রাম্প-পুতিন বৈঠক | daily-sun.com

ট্রাম্প-পুতিন বৈঠক

ডেইলি সান অনলাইন     ১৬ জুলাই, ২০১৮ ১৯:৩৮ টাprinter

ট্রাম্প-পুতিন বৈঠক

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম বৈঠক চলছে। সোমবার ওই বৈঠকের শুরুতেই রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলার আশা প্রকাশ করেছেন তিনি।

 

রাশিয়াকে সঙ্গে নিয়ে এগিয়ে যাওয়াটা ‘ভালো ব্যাপার, খারাপ নয়’ এবং বিশ্বও সেটিই চায় উল্লেখ করে ট্রাম্প বলেন, তিনি দু’দেশের মধ্যে একটি ‘অসাধারণ সম্পর্ক’ চান। এর আগে ট্রাম্প রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উত্তেজনার পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য তার পূর্বসূরিদের বোকামিকে দায়ী করেছিলেন।

 

২০১৪ সালে ইউক্রেইনের ক্রিমিয়া উপদ্বীপ মস্কোর দখল করে নেওয়া এবং যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়লাভে ক্রেমলিনের সহায়তার অভিযোগ নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কে টানাপোড়েন চলছে।

 

এ পরিস্থিতিতে রাশিয়া-যুক্তরাষ্ট্র নতুন দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ে তোলার লক্ষ্য নিয়ে দুই দেশের নেতার মধ্যে দীর্ঘপ্রতিক্ষীত এ বৈঠক হচ্ছে। পুতিনকে ট্রাম্প বলেছেন, ‘গত কয়েকবছর ধরে আমরা দুদেশ স্বতস্ফুর্তভাবে একে অপরের সঙ্গে ভালো করে হাত মিলিয়ে চলতে পারছি না। তবে শেষ পর্যন্ত আমরা একটি অসাধারণ সম্পর্ক গড়ে তুলতে পারব বলেই মনে হয়। ’

 

ক্রেমলিনও এ বৈঠককে মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা প্রশমনের পথে প্রথম ধাপ হিসাবেই প্রত্যক্ষ করছে।

 


Top