গোল্ডেন বুট হ্যারি কেইনেরই | daily-sun.com

গোল্ডেন বুট হ্যারি কেইনেরই

ডেইলি সান অনলাইন     ১৬ জুলাই, ২০১৮ ১১:১২ টাprinter

গোল্ডেন বুট হ্যারি কেইনেরই

 

বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের ৪-২ গোলের জয়ে চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে পর্দা নামলো এবারের রাশিয়া বিশ্বকাপের। ৬ গোল করে বিশ্বকাপের গোল্ডেন বুট জিতলেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন।


ফাইনাল শুরুর আগে গ্রিজম্যান এবং এমবাপে ৩ গোল করে কেইনের ৬ গোলকে স্পর্শ করার লক্ষ্যে ছিলেন। কিন্তু ফাইনালের মঞ্চে দুইজনেই মাত্র ১টি করে গোল করতে পারলে গোল্ডেন বুটটি নিজের করে নেন হ্যারি কেইন।


বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পেনাল্টি থেকে একটি গোল করেছিল হ্যারি কেইন। তার বাকি পাঁচটি গোলের তিনটিই এসেছে পানামার বিপক্ষে এবং অপর দুটি এসেছে তিউনিসিয়ার বিপক্ষে। বিশ্বকাপে ৬ গোলের ভেতর তিনটিই করেছেন পেনাল্টি থেকে।


৬ গোল করে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হওয়ার মাধ্যমে সাবেক ইংলিশ কিংবদন্তী গ্যারি লিনেকারকে স্পর্শ করলেন কেইন। ১৯৮৬ বিশ্বকাপে লিনেকার ৬ গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন।


১৯৫৮ বিশ্বকাপে ১৩ গোল করে এখন পর্যন্ত এক টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা ফ্রান্সের জাস্ট ফন্তেইন। ১৯৫৪ বিশ্বকাপে ১১ গোল করে দ্বিতীয় অবস্থানে রয়েছেন হাঙ্গেরির ককসিস।

১৯৭০ বিশ্বকাপে গার্ড মুলার করেছিলেন ১০ গোল।

 

এদিকে ফাইনাল ম্যাচে পরাজিত দলে থাকলেও টুর্নামেন্টের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ক্রোয়েশিয়ার ১০ নম্বর জার্সি পরিহিত মিডফির্ডার লুকা মদ্রিচ। তিনি জিতেছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের গোল্ডেন বল।  ঠিক যেনো ২০১৪ সালে লিওনেল মেসির ভাগ্য!


বিশ্বকাপের দ্বিতীয় সেরা খেলোয়াড় সিলভার বল জিতেছেন বিশ্বকাপ জয়ী দল ফ্রান্সের তারকা স্ট্রাইকার আন্তোনিও গ্রিজম্যান। এছাড়া তৃতীয় সেরা খেলোয়াড়ের ব্রোঞ্জ বল জিতেছেন বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়ামের তারকা এডেন হ্যাজার্ড।

 


Top