প্রয়োজনে একটা পা ছাড়াই ফাইনাল খেলবো: রাকিটিচ | daily-sun.com

প্রয়োজনে একটা পা ছাড়াই ফাইনাল খেলবো: রাকিটিচ

ডেইলি সান অনলাইন     ১৩ জুলাই, ২০১৮ ১৫:০৭ টাprinter

প্রয়োজনে একটা পা ছাড়াই ফাইনাল খেলবো: রাকিটিচ

ক্রোয়েশিয়ার মাঝমাঠের কাণ্ডারি ও রাশিয়া বিশ্বকাপে দলের স্পট কিক স্পেশালিস্ট ইভান রাকিটিচ। ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচের আগের রাতে ১০২ ডিগ্রি জ্বরে আক্রান্ত হয়েছিলেন তিনি।

জ্বর কমার কোনো লক্ষণ না দেখে দলের চিকিৎসক তাকে না খেলে বিশ্রামে থাকতে বলেন। কিন্তু রাকিটিচ উত্তর দেন, ‘একটা পা না থাকলেও আমি খেলবো’।

 

ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে ২-১ গোলে জয় পায় ক্রোয়েশিয়া। এই জয়ে বড় ভূমিকা রেখেছেন এই বার্সা তারকা। মাঝমাঠে তার অনন্য ভূমিকাতেই গোল পেতে মরিয়া ইংলিশদের আক্রমণ ফল পায়নি। নিজে গোলের দেখা পাননি ঠিকই। কিন্তু মিডফিল্ড থেকে আক্রমণ শানাতে বড় ভূমিকাটা তারই ছিল। গায়ে ১০২ ডিগ্রি জ্বর নিয়ে ১২০ মিনিট মাঠে ছিলেন তিনি।

 

রাশিয়া বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার মধ্যমাঠের প্রাণভোমরা রাকিটিচ তার দলের অধিনায়ক মদ্রিচের সঙ্গে দারুণ এক জুটি গড়ে তুলেছেন।

একই সঙ্গে ট্রাইব্রেকারে তার অবদান তো অসামান্য। রাশিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচে তার স্পট কিকেই সেমিফাইনাল নিশ্চিত হয় ক্রোয়েটদের।

 

কিন্তু সেমিফাইনালের আগের রাতের সেই জ্বর রাকিটিচকে ইতিহাসের অংশ হওয়ার পথে বাধা হয়ে উঠেছিল। কিন্তু তাতে দমে যাওয়ার পাত্র নন তিনি। তার ভাষায়, সেদিন রাতে কিছুতেই ঘুম আসছিল না। জোর করে শুয়ে ছিলাম। গায়ে তখন ১০২ ডিগ্রি জ্বর। আমি বিছানায় শুয়ে খেলার জন্য শক্তি সঞ্চয় করছিলাম।

 

মাঠে খেলার জন্য উন্মুখ রাকিটিচকে জ্বর থামাতে পারেনি। বরং প্রত্যয়ী এই ক্রোয়েট তারকা বলেন, ‘ম্যাচের আগেও জ্বর কমেনি। আমি ঠিক করেছিলাম, যাই হোক আমি সেমিফাইনালে খেলবো। ’

 

সেমিফাইনালের বৈতরণী পেরিয়ে এবার ফরাসিদের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালের লড়াইয়ে নামবে ক্রোয়েশিয়া। এই ম্যাচে প্রয়োজন হলে নিজের একটা পা ছাড়াও যদি খেলতে হয় তাতেও আপত্তি নেই রাকিটিচের। বললেন, ‘প্রয়োজনে আমি একটা পা ছাড়াই ফাইনাল খেলবো। ’

 


Top