বঙ্গবন্ধু ও শেখ হাসিনাকে নিয়ে চলচ্চিত্র তৈরিতে সহায়তা করবে ভারত | daily-sun.com

বঙ্গবন্ধু ও শেখ হাসিনাকে নিয়ে চলচ্চিত্র তৈরিতে সহায়তা করবে ভারত

ডেইলি সান অনলাইন     ১২ জুলাই, ২০১৮ ১৩:০৩ টাprinter

বঙ্গবন্ধু ও শেখ হাসিনাকে নিয়ে চলচ্চিত্র তৈরিতে সহায়তা করবে ভারত

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে একটি চলচ্চিত্র ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিয়ে একটি ডকুমেন্টারি তৈরির জন্য বাংলাদেশের সাথে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়েও একটি ডকুমেন্টারি তৈরিতে সহায়তা করবে মোদি সরকার। খবর দ্য প্রিন্ট।  


খবরে বলা হয়, আজ বৃহস্পতিবার (১২ জুলাই) এ বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনা হবে। অডিও-ভিজুয়াল কো-প্রডাকশান বিষয়ক যৌথ কমিটির প্রথম বৈঠকে এটা নিয়ে আলোচনা হবে। একই দিন দুই দেশের মধ্যে চুক্তিও স্বাক্ষরিত হতে পারে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, অল ইন্ডিয়া রেডিও ও দূরদর্শনের কর্মকর্তাসহ অন্যান্য বাংলাদেশের কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন।


খবরে আরও বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রীকে নিয়ে ডকুমেন্টারি তৈরিতে নয়াদিল্লীর আগ্রহ দেখে মনে হয় আগামী নির্বাচনে হাসিনার তৃতীয় দফা ক্ষমতায় আসার পক্ষে নয়াদিল্লীর পূর্ণ সমর্থন রয়েছে। কর্মকর্তারা স্বীকার করেছেন যে, নয়াদিল্লী সতর্কভাবে বাংলাদেশের পরিস্থিতির উপর নজর রাখছে।  


এখনও এটা স্পষ্ট নয় যে, ঠিক কিভাবে হাসিনাকে নিয়ে ডকুমেন্টারি নির্মাণে সাহায্য করবে ভারত। হতে পারে এটা যৌথ প্রযোজনার মাধ্যমে হবে।

বাংলাদেশের তথ্য মন্ত্রণালয় এটি প্রযোজনা করবে কিন্তু অর্থায়নসহ অন্যান্য যে সব বিষয়ে ভারত সাহায্য করতে পারে, সেগুলো নিয়ে আলাদা বৈঠক হবে।


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিতব্য চলচ্চিত্র ও ডকুমেন্টারির ব্যাপারে উচ্চ পর্যায়ের সূত্র জানিয়েছে, ভারত দুটো প্রকল্পের ক্ষেত্রেই ৮০ শতাংশ অর্থায়ন করবে। অন্যদিকে, বাংলাদেশ করবে বাকি ২০ শতাংশ। তবে শ্যুটিংয়ের সময় নির্ধারণ, স্ক্রিপ্ট অনুমোদন, পরিচালক নির্বাচন এবং চলচ্চিত্রের প্রাক ও পোস্ট-প্রডাকশানসহ অন্যান্য বিষয় নিয়ে দুই দেশের মধ্যে বিস্তারিত কোন সিদ্ধান্ত এখনও হয়নি। বৈঠকে এ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে ধারণা করা হচ্ছে।


প্রাইভেট সেক্টরে যৌথ চলচ্চিত্র নির্মাণ, বাংলাদেশে ভারতীয় চলচ্চিত্র প্রদর্শনের সীমাবদ্ধতা এবং সীমান্ত দিয়ে চলচ্চিত্র নির্মাতা এবং অভিনেতা-অভিনেত্রীদের যাতায়াত আরও সহজ করার বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হতে পারে।


লেখক: অমৃতা নায়ক দত্ত


- সূত্র: দ্য প্রিন্ট অবলম্বনে সাউথ এশিয়ান মনিটর ডট কম

 


Top